Google pay ব্যবহার করেন? SBI সহ এই ব্যাংকগুলির জন্য পাবেন কার্ড টোকেনাইজেশনের সুবিধা

google-pay-launches-cards-tokenization-with-sbi-indusind-bank-in-collaboration-with-visa

UPI পেমেন্ট বা অনলাইন ট্রানজাকশনের জন্য Google Pay প্ল্যাটফর্মের গ্রাহ্যতা কেমন, তা আমাদের সকলেরই জানা। এমনিতে এই প্ল্যাটফর্মে চটজলদি পেমেন্ট, ক্যাশব্যাক, কুপন ইত্যাদির সুবিধা মেলে। তবে সম্প্রতি এই মোবাইল অ্যাপ্লিকেশনে যুক্ত হয়েছে কার্ড টোকেনাইজেশনের বিকল্পও। এই কার্ড টোকেনাইজেশন হল এমন একটি ফিচার, যা ইউজারদের শারীরিকভাবে তাদের ক্রেডিট বা ডেবিট কার্ডের বিশদ শেয়ার না করেই ফোনের সাথে সংযুক্ত সুরক্ষিত ডিজিটাল টোকেনের মাধ্যমে ডেবিট বা ক্রেডিট কার্ডের টাকা পেমেন্ট করতে দেয়। এর আগে Google Pay, কোটাক মাহিন্দ্রা ব্যাংক, SBI কার্ড এবং অ্যাক্সিস ব্যাংকের জন্য ফিচারটি রোলআউট করেছে। তবে আজ স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI), ইন্দাস-এন্ড ব্যাংক, এইচএসবিসি ইন্ডিয়া ব্যাংক, ইন্ডুয়িং ব্যাংক এবং ফেডারেল ব্যাংকের ক্রেডিট কার্ডের ক্ষেত্রেও এই ফিচার যুক্ত করেছে Google Pay (গুগল পে)।

যারা বিষয়টি জানেন না তাদের অবগতির জন্য বলে রাখি, গুগল পে, কার্ড টোকেনাইজেশন ইউজারদের নিয়ার ফিল্ড কমিউনিকেশন (NFC) সাপোর্টযুক্ত ফোন থেকে ২.৫ মিলিয়নেরও বেশি ভিসা মার্চেন্ট লোকেশনে কন্ট্যাক্টলেস পেমেন্টের সুবিধার দেয়। এর জন্য এটি ওটিপি (OTP) সরবরাহ করে। এছাড়া এটি, ইউজারদের ১.৫ মিলিয়নেরও বেশি ভারত কিউআর এনাবেলড মার্চেন্টের কোড স্ক্যান করে পেমেন্ট করতে দেয়। এমনকি ইউজাররা এই ফিচারের সাহায্যে ক্রেডিট কার্ড ব্যবহার করে বিল পরিশোধ করতে এবং নম্বরগুলি রিচার্জ করতেও সক্ষম হন।

প্রসঙ্গত, ফিচারটি প্রসারিত করার বিষয়ে বলার সময় গুগল পে এবং এনবিইউ-এপ্যাক (NBU-APAC)-এর প্রধান সাজিথ শিবানন্দন বলেছেন যে, তারা ইউজারদের সুরক্ষিতভাবে অনলাইন ট্রানজাকশনের অভিজ্ঞতা দেওয়ার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। সেক্ষেত্রে, টোকেনাইজেশন প্রক্রিয়া সংবেদনশীল ডেটা (যেমন ক্রেডিট এবং ডেবিট কার্ড নম্বর) টোকেনে পরিবর্তিত করে প্রতারণার সম্ভাবনা দূর করবে এবং লক্ষ লক্ষ কার্ড ইউজার এতে উপকৃত হবেন বলে শিবানন্দনের অভিমত। শুধু তাই নয়, তিনি জানিয়েছেন যে, আগামী দিনে ভারতে টোকেনাইজেশন কার্ড পেমেন্টের ব্যবহারের বহুল প্রচলনের জন্য গুগল পে অন্যান্য ব্যাংকিং অংশীদারদের সাথে নিবিড়ভাবে কাজ করছে।

কিভাবে এই টোকেনাইজেশন ফিচারের সুবিধা নেবেন?

এই ফিচার ব্যবহার করতে আগ্রহীদের কার্ডের বিশদ এন্টার করে একটি সেটআপ করতে হবে এবং প্রয়োজনীয় ওটিপি এন্টার করতে হবে। একবার সেটআপ হয়ে গেলেই ইউজাররা NFC এনাবেল টার্মিনালগুলিতে ইচ্ছামত পেমেন্ট কিংবা মোবাইল রিচার্জ, বিল প্রদান, বীমা প্রদান করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.