বিটকয়েন সহ অন্যান্য ক্রিপ্টো পেমেন্ট গ্রহণ করতে পারে Google Pay ও Samsung Pay

google-pay-samsung-pay-soon-accepts-bitcoins-other-cryptos

সাম্প্রতিককালে, ভারতসহ বিভিন্ন দেশ অনলাইনে আর্থিক লেনদেনের ক্ষেত্রে বিটকয়েন এবং অন্য ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ করার ভাবনা চিন্তা করছে। কারণ এই ভার্চুয়াল মুদ্রাগুলির ব্যবহার করে নানা অনিয়ম হচ্ছে বলে অভিযোগ উঠছে বারবার। কিন্তু এখনও পর্যন্ত কোনো শক্তিশালী অর্থনীতি সমৃদ্ধ দেশ, সার্বিকভাবে এগুলির ব্যবহার বন্ধ করার পাকাপাকি সিদ্ধান্ত নেয়নি। ফলে বিভিন্ন প্রচলিত ক্ষেত্রে ভার্চুয়াল মুদ্রাগুলির ব্যবহার চলছে সমানতালেই! হালফিল সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম Twitter জানিয়েছিল যে, তারা সংস্থার ব্যবসায়িক ক্ষেত্রে বিটকয়েনের ব্যবহার বাড়ানোর কথা ভাবছে। এবার, Samsung Pay এবং Google Pay-এর মত দুই অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্মও একই রকম ভাবনা চিন্তা করছে বলে মনে হচ্ছে।

আসলে গোটা পৃথিবীতেই আন্তর্জাতিক লেনদেনের মাধ্যম হিসেবে বিটকয়েন সহ বিভিন্ন ক্রিপ্টোকারেন্সি খুবই জনপ্রিয়। কারণ এই ডিজিটাল মুদ্রার মাধ্যমে লেনদেনের জন্য কোন ধরনের অর্থনৈতিক প্রতিষ্ঠান প্রয়োজন হয় না এবং অনলাইনে সহজেই এটির বিনিময় করা যায়। এই কারণে Samsung Pay এবং Google Pay, আগামী দিনে বিটকয়েনস এবং অন্যান্য ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে প্রদেয় পেমেন্টগুলি অ্যাক্সেস করতে পারে – এমনটাই বলছে সাম্প্রতিক রিপোর্ট।

এই বিষয়ে বিটপে (BitPay) নামক পেমেন্ট প্ল্যাটফর্ম এবং প্রাক্তন ক্রিপ্টোকারেন্সি সরবরাহকারী সংস্থা জানিয়েছে, যে সব কিছু ঠিকঠাক থাকলে, সম্ভবত এই বছরের মার্চ মাস থেকেই গুগল পে বা স্যামসাং পে-র মাধ্যমে এই পরিষেবা পাওয়া যাবে। প্রাথমিকভাবে আইওএস প্ল্যাটফর্মে এই সুবিধা পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। যদিও এখনও পর্যন্ত উক্ত দুই সংস্থার মধ্যে কেউই বিষয়টি নিয়ে আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি।

জানিয়ে রাখি, এই দুই পেমেন্ট প্ল্যাটফর্মের ইউজার তাদের বিটপে (BitPay) ক্রিপ্টোকারেন্সি কার্ডটি অ্যাপ্লিকেশনের নির্দিষ্ট সেকশনে লিংক করতে পারবেন এবং এর ফলে তারা Bitcoin Cash, BUSD, Ether, PAX, USDC, এবং GUSD-এর মত বিভিন্ন ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে অবিরাম অনলাইন লেনদেন করতে সক্ষম হবেন।

প্রসঙ্গত, এই পরিষেবার চালু হওয়ার কোনো সুনির্দিষ্ট টাইমলাইন বিটপে সরবরাহ করেনি, এবং পেমেন্ট প্ল্যাটফর্মদুটিও বিষয়টিতে শীলমোহর দেয়নি, কিন্তু তাও গোটা বিষয়টি নিছক জল্পনা বলে মানতে নারাজ বিশ্বের বড় বড় সংবাদসংস্থা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন