লকডাউনের পর ঘুরে দাঁড়াতে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের লোন দেবে গুগল পে

এবার অ্যান্ড্রয়েড জায়ান্ট গুগল দেবে ক্ষুদ্র ব্যবসায়ীদের লোন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার সংস্থাটি জানিয়েছে, তাদের জনপ্রিয় Google Pay অ্যাপ্লিকেশন মারফত ভারতে কয়েক মিলিয়ন মার্চেন্টকে তারা লোন দেওয়ার পরিকল্পনা করেছে, এর জন্য তারা বিভিন্ন আর্থিক সংস্থাগুলির সাথে কাজ করছে। খুব শীঘ্রই তারা ক্ষুদ্র ও মাঝারি এন্টারপ্রাইজ(SMEs)-গুলিকে লোন দিতে শুরু করবে।

সংস্থাটি জানিয়েছে, গুগল পে ফর বিজনেস অ্যাপের মধ্যে থেকে ব্যবসায়ীদের লোন দেওয়া শুরু হবে। উল্লেখ্য, গত বছরের শেষ দিকে গুগল পে-এর ব্যবসায়িক অ্যাপ্লিকেশনটি চালু হয়। গুগল পে প্রোডাক্ট ম্যানেজমেন্টের সিনিয়র ডিরেক্টর অম্বরীশ কেঙ্ঘরে জানিয়েছেন, কোম্পানি ভারতের তিনটি শীর্ষস্থানীয় ব্যাংকের সাথে কাজ করছে, এবং প্রায় তিন মিলিয়ন ভেরিফায়েড মার্চেন্টকে তারা লোন দেওয়ার কথা ভাবছে। মনে করা হচ্ছে HDFC, ICICI, Federal Bank, Axis এবং Kotak Mahindra ব্যাংক এই পরিকল্পনায় যুক্ত থাকবে।

কোভিড -১৯ সংক্রমণের জেরে সরকার মার্চ মাসের শেষের দিকে দেশব্যাপী লকডাউনের নির্দেশ দেয়। এই পদক্ষেপে বেশিরভাগ ব্যবসা স্থগিত রাখতে হয়েছে। মনে করা হচ্ছে এই অবস্থায় গুগলের এই অনুদান থেকে ব্যবসায়ীরা ঘুরে দাঁড়াতে পারবেন। সংস্থার এক্সিকিউটিভ বলেছেন, SMEs-এর জন্য তাদের বিভিন্ন পরিকল্পনা রয়েছে যার মধ্যে একটি হল গুগল পে-র মারফত লোন দেওয়ার এই উদ্যোগ।

উল্লেখ্য, গত বছর গুগল ভারতে স্পট ফিচার চালু করেছে যা বিভিন্ন ব্যবসার জন্য সহজেই তাদের নিজস্ব ব্র্যান্ডযুক্ত কমার্শিয়াল ফ্রন্ট তৈরি করার সুযোগ দেয়। এটি গুগল পে অ্যাপ্লিকেশনটির মাধ্যমে গ্রাহকদের কাছে অ্যাক্সেসযোগ্য। ইতিমধ্যেই, সফ্টব্যাংক -সমর্থিত Paytm, ওয়ালমার্টের PhonePe এবং নয়াদিল্লি বেসড BharatPe, সাম্প্রতিক বছরগুলিতে কয়েক মিলিয়ন মার্চেন্টকে সাহায্য করেছে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।