বন্ধ হচ্ছে Google Pay ওয়েবসাইট, অ্যাপেও ডেবিট কার্ডের মাধ্যমে পেমেন্ট করলে লাগবে শুল্ক

ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্মগুলির মধ্যে Google Pay একটি বড় নাম। টেক জায়ান্ট গুগলের এই পেমেন্ট প্ল্যাটফর্মটি ভারতের ৪০ শতাংশ UPI মার্কেট দখল করে আছে। ক্যাশব্যাক, কুপন ও বিভিন্ন মজাদার খেলা নিয়ে আসার কারণে গুগল পে-র জনপ্রিয়তা উত্তরোত্তর বেড়েই চলেছে। কিন্তু Google Pay কর্তৃপক্ষ তাদের অ্যাপ নিয়ে যতটা উৎসাহী, ওয়েবসাইট নিবে ততটা উৎসাহী নয়। আগে অ্যাপ ছাড়াও গুগলের pay.google.com সাইট থেকে সরাসরি পেমেন্ট করা যেত। কিন্তু সম্প্রতি জানা গেছে ২০২১-এর জানুয়ারি থেকে এই ওয়েবসাইট বন্ধ হয়ে যাবে। তাছাড়া Google Pay অ্যাপেরও একটি নতুন ভার্সন আসতে চলেছে।

বন্ধ হচ্ছে Google Pay ওয়েবসাইট

বর্তমানে গুগলের pay.google.com সাইট খুললে এই সংক্রান্ত একটি মেসেজ দেখা যাচ্ছে। সেখানে বলা হয়েছে, ‘২০২১-এর শুরু থেকে আপনি pay.google.com ব্যবহার করে টাকা পাঠাতে বা অন্যের থেকে টাকা গ্রহণ করতে পারবেন না। টাকা লেনদেনের জন্য নতুন Google Pay অ্যাপ ব্যবহার করুন।’ শুধু তাই নয়, এর সঙ্গে সঙ্গে মূল Google Pay অ্যাপটিও জানুয়ারি মাস থেকেই বন্ধ হয়ে যাবে। তবে চিন্তার কারণ নেই। Google Pay অ্যাপের একটি নতুন ভার্সন লঞ্চ হতে চলেছে। আমেরিকাতে ইতিমধ্যেই এই অ্যাপটি লঞ্চ হয়ে গেছে। আশা করা যায়, ভারতের ইউজারদের জন্যও এই অ্যাপটি শীঘ্রই উপলব্ধ হবে।

নতুন Google Pay অ্যাপের ফিচার

নতুন Google Pay অ্যাপটি আগের চেয়ে অনেক বেশি সুরক্ষিত। এই অ্যাপে আপনার পরিবারের সদস্য ও বন্ধু-বান্ধবের পেমেন্ট করার জন্য একটি আলাদা অপশন থাকবে। এছাড়া যে সমস্ত স্থানীয় ব্যবসায়ী Google Pay-এর মাধ্যমে পেমেন্ট গ্রহণ করে তাদেরকেও খুঁজে বের করতে পারবেন সহজে। আবার Google Pay অ্যাপ থেকে সরাসরি খাবার অর্ডারও করা যাবে।

শুধু তাই নয়, নতুন অ্যাপের মাধ্যমে Burger King, Etsy, Sweetgreen, Target, Warby Parker ইত্যাদি যে কোন ব্র্যান্ডে জিনিস কেনার সময় গুগল আপনাকে কুপন কোড সাজেস্ট করবে। নতুন Google Pay-এর সঙ্গে কার্ড বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংযুক্ত রাখলে মাঝে মাঝে এখানে আপনার খরচাপাতির হিসাবও দেখতে পাবেন। তাছাড়া আপনার খরচের ভিত্তিতে সময়ে সময়ে গুগল বিভিন্ন অর্থনৈতিক উপদেশও দেবে। ফলে আর্থিক সাশ্রয় আরো সহজ হয়ে যাবে।

নতুন Google Pay অ্যাপটির সুরক্ষা ব্যবস্থাও আগের চেয়ে উন্নত। এই অ্যাপের মাধ্যমে যখন আপনি কোন অচেনা ব্যক্তিকে পেমেন্ট করতে যাবেন, তখন অ্যাপ আপনাকে সাবধান করে দেবে। তাছাড়া এই অ্যাপের মধ্যে আপনার ট্রানজাকশনের ইতিহাস অনুযায়ী আপনার অভিজ্ঞতাকে পার্সোনালাইজ করে তোলার সুযোগও থাকবে।

তবে নতুন Google Pay অ্যাপের একটি খারাপ দিকও রয়েছে। এবার থেকে ইনস্ট্যান্ট মানি ট্রান্সফারের জন্য আপনারকে চার্জ গুনতে হবে। গুগল তাদের সাপোর্ট পেজে লিখেছে, এবার থেকে ডেবিট কার্ডের মাধ্যমে পেমেন্ট করলে ১.৫% অতিরিক্ত চার্জ লাগবে। তবে এই চার্জ বাঁচানোর একটা উপায়ও আছে। সেক্ষেত্রে আপনাকে লিংক থাকা ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা পাঠাতে হবে। এভাবে টাকা পাঠালে ট্রান্সফার হতে ১-৩ দিন অব্দি সময় লাগতে পারে।