ইন্টারনেটে সহজেই খুঁজে নিন পরিচিত কে, গুগল আনলো ভার্চুয়াল ভিজিটিং কার্ড ‘পিপল কার্ড’

google-people-cards-as-virtual-visiting-card-launched-in-india-how-to-make

বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন Google প্রতিনিয়ত নতুন নতুন ফিচার এনে তার বিপক্ষ সার্চ ইঞ্জিনগুলিকে পিছনে ফেলে। সম্প্রতি সংস্থাটি ভারতীয় ইউজারদের জন্য আরো একটি নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে। এবার থেকে মোবাইল ইউজাররা গুগল ব্যবহার করার সময় ‘People Cards’ নামের এই নতুন ফিচারটি দেখতে পাবেন। এবার প্রশ্ন উঠবে কী এই ‘পিপল কার্ডস’ ফিচার?

আসলে গুগল পিপল কার্ডগুলি এক ধরণের ভার্চুয়াল ভিজিটিং কার্ড যা খুব সহজেই কোনো ইউজারকে ইন্টারনেটে খুঁজে পেতে সহায়তা করে। ইউজাররা খুব সহজেই ‘সার্চ’ অপশন থেকে নিজেদের ‘পিপল কার্ড’ তৈরি করতে এবং তাতে নিজের সোশ্যাল প্রোফাইল, ফোন নম্বর, ইমেল আইডি, এক্সিটিং ওয়েবসাইট, লোকেশন ইত্যাদি তথ্য যুক্ত করতে পারবেন।

সংস্থাটি জানিয়েছে, এই সার্বজনীন প্রোফাইল বানানোর নতুন ফিচারটি সাধারণ মানুষের কাছে সহায়ক এবং নির্ভরযোগ্য তথ্য সরবরাহ করার লক্ষ্যে চালু করা হয়েছে।

Google People Cards ফিচারের সাহায্যে ইউজাররা এরপর থেকে যখন গুগলে কোনো ব্যক্তিকে অনুসন্ধান করবে, সেই তখন ব্যক্তির ব্যবসা, প্যাশন বা পোর্টফোলিও সম্পর্কে তথ্য প্রদর্শিত হবে। ফলে খুব সহজেই সেই ব্যক্তির যথাযথ খোঁজ পাওয়া যাবে।

সংস্থাটি আরো বলেছে, নিজের পিপল কার্ড তৈরি করার জন্য ইউজারদের নিজের গুগল অ্যাকাউন্ট এবং ফোন নম্বর দিয়ে অথেন্টিকেশন করতে হবে। ইউজাররা যেকোনো সময় নিজের পিপল কার্ডের তথ্য এডিট বা রিমুভ করতে পারবেন।

কীভাবে নিজের পিপল কার্ড তৈরি করবেন?

পিপল কার্ড বানানোর প্রক্রিয়া মোটামুটি সহজ, এর জন্য আপনাকে মাত্র দুটি স্টেপ ফলো করতে হবে।
১. প্রথমে নিজের গুগল অ্যাকাউন্টে সাইন-ইন করুন এবং তারপর সার্চ বারে ‘অ্যাড মি’ লিখে সার্চ করুন।
২. এরপর আপনি গুগল সার্চে নিজেকে যুক্ত করার জন্য একটি প্রম্পট দেখতে পাবেন। সেখানে আপনি নিজের ছবি, বিবরণ, ওয়েবসাইট লিঙ্ক এবং সোশ্যাল মিডিয়া প্রোফাইলগুলির লিঙ্ক যুক্ত করতে পারবেন। আপনি চাইলে সেখানে নিজের ফোন নম্বর এবং ইমেল আইডি দিতে পারেন। ব্যাস এভাবেই আপনার নিজস্ব পিপল কার্ড তৈরি হয়ে যাবে।