অপরিচিত নম্বর থেকে কল এলেও হবে অটোমেটিক রেকর্ড, নতুন ফিচার আসতে পারে Google Phone অ্যাপে

google-phone-app-can-record-anonymous-calls-automatically

সার্চ ইঞ্জিন Google গতবছর তাদের নিজস্ব Phone App লঞ্চ করেছিল। এই অ্যাপটি প্লে স্টোরে উপলব্ধ। যদিও আপাতত Google Pixel, Nokia ও Xiaomi স্মার্টফোন ইউজাররাই এই ফোন অ্যাপ ব্যবহার করতে পারছে। ফলে আপনার ফোনেও যদি এই Google Phone App সাপোর্ট করে থাকে, তাহলে আপনার জন্য একটি সুখবর আছে। এবার থেকে এই অ্যাপ হয়তো অপরিচিত নম্বর থেকে কল এলেও অটোমেটিক রেকর্ড ((record Anonymous calls automatically) করতে শুরু করবে।

সম্প্রতি XDA Developers দ্বারা গুগল ফোন অ্যাপের ৫৯ ভার্সনের টিয়ারডাউন করা হয়েছে। যেখান থেকে সামনে আসা কোডের স্ট্রিংগুলির মধ্যে “Always record”, “non_contact_toggle_key”, “Numbers not in your contacts”  এর মত কয়েকটি কীওয়ার্ড দেখা গেছে। যা থেকে মনে করা হচ্ছে গুগল শীঘ্রই অপরিচিত নম্বর থেকে আসা কলে রেকর্ডিং করার সুবিধা দেবে।

কোডের প্রথম স্ট্রিং এর কথা বললে (ছবিতে দেখুন) এখানে একটি সতর্কীকরণ আছে। যেখানে লেখা আছে “You or the other person in your call might be somewhere that requires everyone to consent to being recorded. Everyone will be notified ahead of time that the call is being recorded. It’s up to you to follow laws about recording conversations. Recordings are stored only on your phone.” অর্থাৎ আপনি অথবা আপনার কলের অন্য ব্যক্তি এমন কোথাও থাকতে পারেন যার জন্য সবাইকে রেকর্ড করতে সম্মতি দিতে হবে। কলটি রেকর্ড করা হচ্ছে বলে আগেই সবাইকে জানানো হবে। কথোপকথন রেকর্ড করার আইন মেনে চলা আপনার দায়িত্ব। রেকর্ডিং শুধুমাত্র আপনার ফোনে সংরক্ষিত হবে।

Google Phone app automatically records calls from unknown numbers
ছবি ক্রেডিট –XDA Developers

অন্য আরো কয়েকটি স্ট্রিংয়ে “Always record” “Cancel” ও “Number Not in Your Contact” প্রভৃতি কীওয়ার্ডও দেখা যাচ্ছে। যা নির্দেশ করছে এই অ্যাপে অটোমেটিক কল রেকর্ডের ফিচার আসতে চলেছে, যেটি অপরিচিত নম্বর ক্ষেত্রেও প্রযোজ্য হবে। যদিও গুগল যতদিন না এই ফিচারের কথা আনুষ্ঠানিক ভাবে ঘোষণা না করে ততদিন জোর গলায় আমরা এই ফিচারের আসার ব্যাপারে কিছু বলতে পারিনা।