Google Photos এর রিসেন্ট হাইলাইটস অপশনে দেখা যাবে নতুন কোলাজ ডিজাইন

দিন কয়েক আগেই Google Photos পরিষেবাটির জন্য নতুন পলিসি ঘোষণা করেছে Google। এবার এই গ্যালারি অ্যাপটির জন্য একটি নতুন ফিচার নিয়ে হাজির হল টেক জায়ান্ট সংস্থাটি। এমনিতে Google Photos অ্যাপে ফটো বা ভিডিও সেভ রাখা যায় এবং এডিট করা যায়। তবে সম্প্রতি গুগল ফটোর জন্য নতুন কোলাজ ডিজাইন (Collage Designs) চালু হয়েছে যা রিসেন্ট হাইলাইটস (Recent Highlights) অপশনে প্রদর্শিত হবে। গত সপ্তাহের শুরু থেকেই এই নতুন আপডেটটির রোলআউট শুরু হয়েছে।

গুগল ফটোর ওপরের দিকের কার্সেলে পুরনো ছবিগুলি দেখা যায়, এটি দেখতে অনেকটা ইনস্টাগ্রাম স্টোরির ইন্টারফেসের মত। অন্যদিকে ‘রিসেন্ট হাইলাইটস’ নামের সেকশনটিতে ইউজাররা তাদের নতুন ক্যাপচার করা ছবিগুলির মধ্যে ‘সেরা’ ছবিটি আলাদা করে দেখতে পান। মজার ব্যাপার, নতুন আপডেটের পর এই সেকশনে একই দিনে বা একই অনুষ্ঠানে তোলা ছবিগুলি একটি কোলাজে একত্রিত হয়ে যাবে। আপাতত কোলাজের জন্য স্ট্যান্ডার্ড এবং সাধারণ – দুটি অপশন ব্যবহার করা যাবে।

এছাড়া, গুগল ফটোতে কোলাজের জন্য চক বর্ডার যুক্ত একটি ব্ল্যাকবোর্ড-স্টাইল ডিজাইন দেখা যাবে। গুগল জানিয়েছে, এই আপডেটে বেশ কয়েকটি নতুন কোলাজ ডিজাইন ব্যবহার করা যাবে। অ্যান্ড্রয়েড পুলিশ নামক পোর্টালটির মতে, এই ডিজাইনগুলির মধ্যে একটি ফ্লোরাল অর্থাৎ ফুলের ব্যাকগ্রাউন্ড থাকবে, একজন টিপস্টারও এই একই দাবি করেছেন। এই নতুন কোলাজ ডিজাইনগুলি সবে রোলআউট হতে শুরু করেছে তাই ঠিক কটি ডিজাইন ব্যবহার করা যাবে তা এখনও স্পষ্ট নয়।
এক্ষেত্রে ইউজাররা তাদের গুগল ফটো অ্যাপ্লিকেশনটির রিসেন্ট হাইলাইট ট্যাবটি পরীক্ষা করে দেখতে পারেন।

এদিকে গুগল ঘোষণা করেছে যে, আগামী বছরের প্রথম দিন থেকে অর্থাৎ ২০২১ সালের পয়লা জানুয়ারি থেকে ইউজাররা Google Photos অ্যাপে ফ্রি ব্যাকআপ স্টোরেজ ব্যবহার করতে পারবেন না। ইউজাররা মাত্র ১৫ জিবি স্টোরেজ বিনামূল্যে ব্যবহার করতে পারবেন, এর নির্দিষ্ট সীমার বেশি ফটো সংরক্ষণ করে রাখতে হলে কিছু টাকা খসাতে হবে। এছাড়া গুগল ফটোর কিছু এডিটিং ফিচার ব্যবহার করতে গেলেও টাকা বা সাবস্ক্রিপশন লাগবে বলে জানিয়েছিল গুগল। এই সিদ্ধান্তে অনেক ইউজারই বেশ বিরক্ত হন। মনে করা হচ্ছে, ইউজারদের খুশি করতেই নতুন কোলাজ ডিজাইন চালু করেছে মার্কিনি সংস্থাটি।