দেখা যাবে কোথায় তুলেছেন কোন ছবি, Google Photos অ্যাপে যুক্ত হল নতুন ফিচার

Google Maps-এর Timeline ফিচারটির সাথে আমরা প্রায় সবাই পরিচিত। এই পরিষেবাটি, ইউজাররা তাদের স্মার্টফোন থেকে গুগল ম্যাপ ব্যবহার করার পর, কোন কোন জায়গায় যাওয়া হয়েছিল তা নোটিফিকেশন বা বিশেষ সেকশনে দেখায়। এক্ষেত্রে অনেকেই এই ফিচারটি পছন্দ করেন না বটে, তবে Timeline-এর সুবিধা হল ইউজাররা কোন সময়ে কোথায় ছিলেন – তা সহজেই মনে রাখতে পারেন। মজার ব্যাপার হল, এবার এই ধরণের একটি ফিচার যুক্ত হয়েছে Google Photos অ্যাপেও। সম্প্রতি ইন্টারনেট জায়ান্ট সংস্থাটি তার এই বিশেষ গ্যালারি অ্যাপ্লিকেশনটির জন্য একটি নতুন ফিচার নিয়ে এসেছে, যাতে ইউজাররা কোথায় কোন ছবিটি তুলেছেন তা টাইমলাইনের আকারে আলাদাভাবে দেখতে পারবেন। রিপোর্ট অনুযায়ী, গুগল ফটো-র লেটেস্ট ৫.২৩.০ ভার্সনে এই নতুন ফিচারটি যুক্ত হয়েছে। কীভাবে কাজ করে এই নতুন সংযোজনটি? আসুন জেনে নিই।

গুগল জানিয়েছে, এই নতুন আপডেটের মাধ্যমে ইউজাররা গুগল ফটোতে থাকা ছবিগুলি, ম্যাপের টাইমলাইনের আকারে দেখতে সক্ষম হবেন। এই ফিচারটি ব্যবহার করার জন্য ইউজারদের প্রথমে Google Photos অ্যাপ খুলে, সার্চ ট্যাবে যেতে হবে। সেখানে ম্যাপের টাইমলাইন ফিচারটির বর্ণনা সমেত একটি নতুন নোটিফিকেশন পপ-আপ দেখা যাবে। এই পপ-আপটি প্রদর্শিত না হলেও ইউজাররা অ্যাপের ম্যাপ সেকশনে ক্লিক করে নিজের টাইমলাইন দেখতে পারেন।

এই ফিচারটি – অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ডিভাইসের জন্যই উপলব্ধ হবে বলে জানা গিয়েছে। এবং এটি কোনো ছবির ল্যান্ডমার্ক শনাক্ত করার জন্য গুগল ফটো ক্যামেরা জিপিএস এবং গুগল লোকেশন হিস্ট্রি ব্যবহার করবে। সেক্ষেত্রে ইউজারদের ডেটা সুরক্ষিত বা নিরাপদ থাকবে বলেই আশা করা যায়।

এই বিষয়ে গুগল তার সাপোর্ট পেজে বলেছে, Google Photos এর এই ফিচারটি সেই সব ইউজারদের জন্য খুবই কার্যকরী হবে যারা প্রচুর ভ্রমণ করেন এবং ছবি ক্লিক করেন। ইউজাররা এই টাইমলাইনের মাধ্যমে সহজেই নিজেদের বিভিন্ন লোকেশনে ক্যাপচার করা ছবিগুলি সাজিয়ে রাখতে বা অ্যাক্সেস করতে পারবেন। এছাড়া, তারা সহজেই ওই ছবিগুলি থেকে ভিডিও তৈরি করতে বা সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্মে শেয়ার করতে পারবেন। তবে মনে রাখতে হবে, গুগল ফটো, টাইমলাইনে কেবল সেই ছবিগুলি প্রদর্শন করবে যা লোকেশনসহ ক্যাপচার করা হয়েছে।