গোপন ছবি বা ভিডিও ফাঁস হবে না, Google Photos অ্যাপে আসছে Locked Folder ফিচার

Google Photos আনছে 'Locked Folder' ফিচার, গোপন ছবি বা ভিডিও প্রকাশ্যে আসার কোনো সম্ভাবনা নেই

google-photos locked folder privacy-feature-to-all-android-users

কোটি কোটি ইউজারের সুবিধার কথা ভেবে গুগল (Google) তাদের বিভিন্ন অ্যাপ্লিকেশনে নিত্য নতুন ফিচার যোগ করতে থাকে। এদিক দিয়ে তারা সর্বদাই প্রস্তুত। যেমন খুব তাড়াতাড়ি সংস্থাটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের গুগল ফটো’র (Google Photos) ‘লকড ফোল্ডার’ (Locked Folder) ফিচারের সাথে পরিচয় করিয়ে দেওয়ার আশ্বাস দিয়েছে। এই আসন্ন ফিচার যুক্ত হলে Google Photos ব্যবহারকারীদের প্রাইভেসি আগের থেকে অনেক বেশী সুরক্ষিত থাকবে। কিভাবে? আসুন দেখে নেওয়া যাক।

Google Photos অ্যাপের Locked Folder ফিচারের সুবিধা

লকড ফোল্ডার ফিচার ব্যবহার করে নির্দিষ্ট কিছু ছবি ও ভিডিওকে গুগল ফটো অ্যাপ্লিকেশনের প্রধান গ্রিড সার্চে আসা থেকে বিরত রাখা যাবে। বিশেষ করে অত্যন্ত ব্যক্তিগত বা গুরুত্বপূর্ণ কোনো ফাইল যা আমরা অপরের কাছে তো নয়ই, এমনকি ডিভাইসের অ্যাক্সেস প্রাপ্ত অন্য কোন অ্যাপ্লিকেশনের হাতে তুলে দিতেও অরাজি, লকড ফোল্ডারের সুরক্ষা সেগুলিকে সম্পূর্ণ গোপন রাখবে। এক্ষেত্রে ফিচারটি পাসকোড নির্ভর হবে বলে জানা গিয়েছে।

চলতি বছরের জুন মাসে গুগল সর্বপ্রথম লকড ফোল্ডারের ফিচারটিকে প্রকাশ্যে আনে। সেসময় কিছু নয়া পিক্সেল ডিভাইসে ফিচারটি জুড়ে দেওয়া হয়। তবে এবার সংস্থাটি যেভাবে এই ফিচার রোল-আউটের কথা বলেছে তার ফলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা সকলেই আলোচ্য ফিচারের সুবিধা পরখ করতে পারবেন। অবশ্য এজন্য আপনার ডিভাইসে অ্যান্ড্রয়েড ভার্সন ৬.০ বা তার থেকে উন্নত অপারেটিং সিস্টেম থাকতে হবে।

উপরোক্ত ফিচার ব্যবহারের দ্বারা সকলেই যে তাদের গোপন ছবি ও ভিডিও নির্দিষ্ট ফোল্ডারে লক করে রাখতে পারবেন সেকথা আগেও বলেছি। সেই লক করা গুপ্ত ফোল্ডার কোনো ব্যাকআপের আওতায় পড়বে না। সেগুলি শেয়ার করাও অসম্ভব হবে। ফোল্ডারে গোপন ফাইলগুলি অ্যাক্সেসের জন্য ব্যবহারকারীকে Google Photos অ্যাপ্লিকেশন ওপেনের পর একে একে ‘Library’ tab -> ‘Utilities’ -> ‘Locked Folder’ বিকল্প বেছে নিতে হবে। এক্ষেত্রে কোনরকম স্ক্রিনশট নেওয়াও নিষিদ্ধ। লক করা ফোল্ডারে পৌঁছে ইউজার কেবলমাত্র দুটি কাজ করতে পারবেন, যথা – ফাইলগুলিকে চিরতরে ডিলিট অথবা তাদের অন্য ফোল্ডারে সরিয়ে নেওয়া।

নতুন ফিচার সম্পর্কে গুগল জানিয়েছে, Locked Folder ফিচার অন্তর্ভুক্তির পরে Google Photos ব্যবহারের সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ ফাইলগুলিকে একটি পাসকোড দ্বারা সুরক্ষিত স্পেসে গোপন রাখা সম্ভব হবে। ফটো স্ক্রল করাকালীন সেগুলি যেমন চোখে পড়বে না, তেমনই অনধিকারী অ্যাপের পক্ষেও সেগুলি অ্যাক্সেস করা অসাধ্য হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020