সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যাবেনা Google Photos, খসবে গাঁটের কড়ি

টেক জায়ান্ট Google পরিচালিত বিভিন্ন অ্যাপ্লিকেশন বা পরিষেবাগুলির মধ্যে জনপ্রিয় একটি নাম হল Google Photos। এই অ্যাপ ব্যবহার করে সহজেই প্রিয় ছবি বা ভিডিওর ব্যাকআপ রাখা যায়, ডিভাইসের স্টোরেজও বাঁচে। আবার অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাব, আইফোন, আইপ্যাড, ম্যাক বা উইন্ডোজ পিসি যে ডিভাইসই ব্যবহার করুন না কেন এই অ্যাপটি শুধু মাত্র গুগল বা জিমেইল অ্যাকাউন্টের সাহায্যে সহজেই অ্যাক্সেস করা যায় তাও আবার বিনামূল্যে। কিন্তু আর কতদিন এই Google Photos পরিষেবাটি ফ্রি-তে ব্যবহার করা যাবে সেই নিয়েই এবার প্রশ্ন উঠছে! আসলে সম্প্রতি একটি রিপোর্ট সামনে এসেছে, যেখানে বলা হয়েছে আগামী দিনে গুগল ফটো ব্যবহার করতে ইউজারদের কিছু টাকা খসাতে হতে পারে।

সম্প্রতি, XDA ডেভেলপার কমিউনিটি একটি প্রতিবেদনে দাবি করেছে, এবার থেকে গুগল ফটোতে কিছু এডিটিং ফিচারের জন্য টাকা দিতে হতে পারে। তবে এই ফিচারগুলি Google One প্রোগ্রামের সাবস্ক্রাইবাররা বিনামূল্যেই ব্যবহার করতে পারবেন। এমনিতেই গুগল ওয়ান সদস্যরা, সাধারণ ইউজারদের চেয়ে অনেক বেশি ফিচার ব্যবহার করতে পারেন। তাই বিশেষ এডিটিং অপশন ব্যবহার করতে হয় সাধারণ ইউজারদের টাকা দিতে হবে অথবা তাদের গুগল ওয়ান মেম্বারশিপ নিতে হবে।

আসলে এক্সডিএ ডেভেলপাররা গুগল ফটো অ্যাপ্লিকেশনটির লেটেস্ট ভার্সনটি (ভার্সন ৫.৮) নিয়ে পর্যবেক্ষণ করেছেন। এরপরেই তাদের মনে হয়েছে Google Photos-তে কিছু এডিটিংয়ের জন্য Google One Paywall চালু করা হতে পারে। এই বিষয়ে তাঁরা একটি স্ক্রিনশট শেয়ার করেছেন, যেখানে দেখা যাচ্ছে এডিটিংয়ের সময় কালার পপ অপশন ব্যবহার করতে টাকা দিতে বা গুগল ওয়ান সাবস্ক্রিপশন নিতে বলা হয়েছে। প্রসঙ্গত, কালার পপ অপশনের সাহায্যে যেকোনো ছবিতে পোট্রেট মোডের মত কিছু বিশেষ ফিচার ব্যবহার করা যায়।

অন্যদিকে, এনগ্যাজেট নামের টেক ব্লগকে দেওয়া এক বিবৃতিতে গুগল নিজেই বলেছে যে, কালার পপ ব্যবহার করার সময় কিছু ক্ষেত্রে গুগল ওয়ান প্রোগ্রামের সদস্যদের অতিরিক্ত খরচ করতে হবে। অর্থাৎ সোজা ভাষায় বললে ইউজারদের কিছু ছবির বিশেষ এডিটিংয়ের জন্য টাকা দিতে হবে। সুতরাং, সব মিলিয়ে গুগল ফটো যে আগামী দিনে একেবারে ফ্রি থাকছে না একথা নিশ্চিত!