কিভাবে Google Photos অ্যাপের মাধ্যমে ছবি ও মেসেজ আদানপ্রদান করবেন জেনে নিন

google-photos-new-update-messaging-features

এখন থেকে Google Photos ব্যবহারকারীরা খুব সহজেই নিজেদের মধ্যে ইমেজ ও ভিডিও ফাইল বিনিময় করতে পারবেন। কারণ সম্প্রতি গুগল ফটোস অ্যাপ্লিকেশনে ডিরেক্ট মেসেজিংয়ের সুবিধা যুক্ত হয়েছে। যদিও অন্যান্য মেসেজিং প্ল্যাটফর্মের সঙ্গে এর পার্থক্য রয়েছে। Google Photos এর নতুন ফিচারের মাধ্যমে আপনি অনায়াসে পছন্দের ছবিগুলি সেন্ড ও রিসিভ করার পাশাপাশি সেগুলি সম্পর্কে বন্ধুর সঙ্গে আলোচনা করতে পারবেন। কিভাবে এই ফিচার ব্যবহার করতে পারবেন আসুন জেনে নিই।

Google Photos এর ডিরেক্ট মেসেজিং ফিচার অনেকটাই ইনস্টাগ্রাম এবং টুইটারের মতো ইউজারকে নিজেদের মধ্যে ছবি ও মেসেজ আদানপ্রদানের সুবিধা দেবে। তবে এর জন্য ব্যবহারকারীকে আলাদা করে শেয়ার্ড অ্যালবাম তৈরী করতে হবেনা। এক্ষেত্রে নিচের পদ্ধতিগুলি অনুসরণ করলেই ইচ্ছানুযায়ী ছবি বা ভিডিও শেয়ার করা যাবে –

১। গুগল ফটোস অ্যাপ্লিকেশনে মেসেজিং ফিচার ব্যবহারের জন্য প্রথমে অ্যাপটিকে ওপেন করতে হবে। এরপর যে ইমেজ বা ভিডিও ফাইলটিকে শেয়ার করতে চান, সেটি সিলেক্ট করতে হবে।

২। এরপর নীচে, বাঁদিকের শেয়ার আইকনটিতে ট্যাপ করতে হবে।

৩। ফাইলটি সেন্ড করার জন্য এবার প্রেরণকারীকে প্রাপকের নাম বা ইমেইল আইডি এন্টার করতে হবে। এভাবে আপনি গ্রুপ মেসেজিংয়ের সাহায্যে একই সময়ে একাধিক ব্যক্তিকে মেসেজ করতে পারবেন।

৪। নাম বা ই-মেইল আইডি এন্টার করার পর আপনার সামনে একটি নতুন মেসেজিং স্ক্রীন ভেসে উঠবে, যেখানে আপনি শেয়ারোপযোগী ফটো বা ভিডিওটির থাম্বনেল (Thumbnail) প্রিভিউ দেখতে পাবেন। এবার একটা ক্লিকের মাধ্যমেই ফাইলটি সেন্ড করতে পারবেন। অবশ্য আপনি চাইলে এর সাথে প্রয়োজনীয় টেক্সট জুড়ে দিতে পারবেন। আবার অপর প্রান্ত থেকে ফাইল প্রাপক অনায়াসে আপনার মেসেজের প্রত্যুত্তর দিতে পারবেন যা অ্যাপ্লিকেশনটির ক্ষেত্রে নিঃসন্দেহে একটি আকর্ষণীয় সংযোজন।

গুগল ফটোসের মাধ্যমে প্রাপ্ত ছবিগুলিকে ইউজার নিজের লাইব্রেরীতে অ্যাড করতে পারবেন। তাছাড়া সেন্ড করার পর প্রাপক ফটো রিসিভ করলে আপনি রীড রিসিপ্ট মারফত সে সংবাদ পেয়ে যাবেন। এছাড়া চ্যাটবক্সে বার্তাবিনিময়ের সময় আপনি অন্যের মেসেজ এবং ছবিতে রিঅ্যাক্ট করতে পারবেন। সেন্ড ও রিসিভড সমস্ত মিডিয়া দেখার জন্য অবশ্য উপরে ডানদিকের Photos বাটন প্রেস করতে হবে। আবার যে কোন পুরোনো মেসেজ থ্রেডে ফিরে যাওয়ার জন্য গুগল ফটোসের শেয়ারিং সেকশনে প্রবেশ করতে হবে।