স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ, বিনামূল্যে Google Photos ব্যবহারের দিন শেষ হচ্ছে

Google photos unlimited storage plan ending this month need one subscription from june

টেক জায়ান্ট Google-র অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি জনপ্রিয় নাম Google Photos। ফোনের ইন্টারনাল বা এক্সটার্নাল স্টোরেজ ফাঁকা রাখতে ইউজাররা এখন গুগলের এই ক্লাউড স্টোরেজ প্ল্যাটফর্মের ওপর বড্ড বেশি নির্ভরশীল। শুধু তাই নয়, ইউজারদের মধ্যে ‘গুগল ফটোস’ ব্যবহারের চাহিদা বহুগুন বৃদ্ধি পাওয়ার অন্যতম কারণ, অ্যাপটি বিনামূল্যে ব্যবহার করা যায়। কিন্তু খুব শীঘ্রই ইউজারদের গুগল ফটোস -এর ফ্রি পরিষেবাটি ব্যবহার করার দিন শেষ হয়ে আসছে! কারণ টেক জায়ান্ট গুগল গত বছরের নভেম্বর মাসেই ঘোষণা করেছিল যে, ২০২১ সালের ১লা জুন থেকে গুগল ফটোস অ্যাপটিতে উচ্চ গুনমানযুক্ত ছবিগুলির ব্যাকআপের জন্য আর কোনো ভাবে সীমাহীন ফ্রি স্টোরেজ সরবরাহ করা হবে না। সুতরাং, পরের মাস থেকে গুগল ফটোসে অতিরিক্ত স্টোরেজ ব্যবহারের জন্য ইউজারদের অর্থ খসাতে হবে।

গুগল ফটোস অ্যাপে বর্তমানে সকল ইউজাররাই সীমাহীন ফ্রি স্টোরেজের পরিষেবা উপভোগ করতে পারছেন। তবে টেক কোম্পানিটির পূর্ব নির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী, ১লা জুনের পর থেকে ইউজাররা গুগল ফটোস অ্যাপে “হাই কোয়ালিটি” ফটো বা ভিডিও সংরক্ষণের জন্য কেবল ১৫ জিবির ফ্রি স্টোরেজ পাবেন। আর যদি অতিরিক্ত স্টোরেজের প্রয়োজন হয়, তাহলে ইউজারদের গুগল ওয়ান (Google One) সাবস্ক্রিপশন নিতে হবে। যেখানে তারা ১০০ জিবি পর্যন্ত ফ্রি স্টোরেজ পেয়ে যাবেন বার্ষিক ১৯.৯৯ ডলার বা আনুমানিক ১,৪৬৫ টাকায়। সেক্ষেত্রে, XDA Developers কমিউনিটি সম্প্রতি একটি রিপোর্টে জানিয়েছে, গুগলের নিজস্ব অ্যান্ড্রয়েড স্মার্টফোন, Pixel 2 বা তার উত্তরসূরিদের জন্য কিন্তু এই পরিবর্তিত নিয়ম প্রযোজ্য হচ্ছে না।

Google Photos অ্যাপে ১লা জুনের আগে আপলোড করা ফটো এবং ভিডিওগুলি কী হবে ?

১লা জুনের আগে ইউজাররা যেসকল ছবি এবং ভিডিওকে গুগল ফোটোস অ্যাপে ব্যাকআপ হিসাবে রেখেছেন, সেগুলিকে গুগল অ্যাকাউন্ট স্টোরেজের নতুন নিয়ম অনুযায়ী ১৫ জিবির সীমিত স্টোরেজের মধ্যে অন্তর্ভুক্ত করা হবে না। অর্থাৎ, চলতি মাস অব্দি আপনি ইচ্ছেমতন ছবি এবং ভিডিও আপলোড করে গুগল ফোটোসের সীমাহীন ফ্রি স্টোরেজ পরিষেবার সুবিধে নিতে পারবেন।

Google Photos অ্যাপে ১লা জুনের পরে কী কী নিয়ম পরিবর্তিত হবে ?

১লা জুনের পরে, গুগল ফোটোস অ্যাপে ব্যাকআপ হিসাবে আপলোড করা প্রতিটি ছবি এবং ভিডিওকে গুগল অ্যাকাউন্ট স্টোরেজের নতুন নিয়ম অনুযায়ী, ১৫ জিবির সীমিত স্টোরেজের মধ্যে অন্তর্ভুক্ত করা হবে। অর্থাৎ, ১৫ জিবির স্টোরেজ ক্যাপাসিটি পেরিয়ে গেলেই ইউজাদের বাড়তি ক্লাউড স্টোরেজ পেতে গুগল ওয়ানের সাবস্ক্রিপশন নিতে হবে, আর নয়তো অ্যাপে থাকা কিছু ছবি এবং ভিডিওকে ডিলিট করে স্টোরেজ খালি করতে হবে।

তবে আমাদের মতে, ফাইল ডিলিট সংক্রান্ত ক্ষয়-ক্ষতি এড়াতে ইউজারদের অবশ্যই ১লা জুনের আগে অ্যাপে থাকা সমস্ত ছবি এবং ভিডিও ফাইলের একটি ব্যাকআপ ডিভাইসে নিয়ে রাখা উচিৎ।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।