আগামীকাল আসছে Google Pixel 4A, ১২ মেগাপিক্সেল ক্যামেরায় হার মানবে DSLR

google-pixel-4a-launch-date-set-on-3-august-here-the-key-specifications

গুগলের স্মার্টফোন ঘিরে সকলেই আশাবাদী থাকেন। ফ্ল্যাগশিপ স্মার্টফোনের জগতে গুগলের Pixel স্মার্টফোন খুবই জনপ্রিয়। Google Pixel 3 সিরিজের স্মার্টফোন রিলিজ হওয়ার পরে এবার সকলে অপেক্ষা করছেন Google Pixel 4 সিরিজের ফোনের।

বেশ কিছুদিন আগে গুগলের ডিভাইস Google Pixel 4A এর স্পেসিফিকেশন ফাঁস হয়ে যায় নেট দুনিয়ায়। একজন জনপ্রিয় টিপস্টার Jon Prosser আগেই জানিয়েছিলেন যে, আগস্ট মাসে এই ফোন লঞ্চ হতে চলেছে। এবার তার অনুমান সত্যি প্রমাণিত করে গুগল তাদের স্মার্টফোন Google Pixel 4A এর লঞ্চের তারিখ ঘোষণা করলো। গুগলের তরফ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে, আগামী ৩ আগস্ট এই বহুপ্রতিক্ষিত স্মার্টফোন লঞ্চ হতে চলেছে। ইতিমধ্যেই এই স্মার্টফোনের বেশ কিছু ফিচার টেস্টিং করে ফেলেছে Google।

Pixel 4A স্মার্টফোনের প্রোডাক্ট পেজের একটি ছবি আমাদের সামনে নিয়ে আসা হয়েছে, যাতে আপনারা কয়েকটি ফিচার দেখতে পাবেন। আপনাকে বাকি ডিটেইল জানতে একটি ইস্টার এগ সলভ করতে হবে। এছাড়াও একটি লাতিন ভাষার অনুচ্ছেদে এই ফোনের ব্যাপারে কিছু স্পেসিফিকেশন জানানো হয়েছে। গুগলের এই ফোনে আপনারা পাবেন হাই মেগাপিক্সেলের ক্যামেরা, লো লাইট ফটোগ্রাফি, লং লাস্টিং ব্যাটারি, ম্যাক্রো এবং ভিডিও চ্যাট ফিচার।

গুগলের টুইটার পেজে এই ফোনের ওপরের প্যানেলের একটি ছবি শেয়ার করা হয়েছে। এতে দেখা যাচ্ছে, ফোনের ওপরে বাঁদিকে একটি কালো বৃত্ত রয়েছে। সংশ্লিষ্ট মহলের ধারণা এই জায়গাতেই Google Pixel 4A ডিভাইসের পাঞ্চ হোল ফ্রন্ট ক্যামেরা থাকবে। বাকি আর কোনো ডিটেইল এই ফোনের ব্যাপারে জানা যায়নি। আগামী সোমবার এই ফোন লঞ্চ হলে আমরা এই ফোনের ব্যাপারে বিস্তারিত ভাবে আপনাদের জানতে পারবো। তার আগে চলুন জেনে নেওয়া যাক বিশেষজ্ঞরা এই ফোনে কি কি স্পেসিফিকেশন আশা করছেন।

কি কি আশা করা হচ্ছে Google Pixel 4A এর থেকে –

Pixel 4A নিয়ে ইলেকট্রনিক্স মহলের বেশ উচ্চাকাঙ্ক্ষা রয়েছে। আগে ফাঁস হয়ে যাওয়া স্পেসিফিকেশন থেকে মনে করা হচ্ছে, এই ফোনের স্পেসিফিকেশন মিড রেঞ্জের ডিভাইসের মতই হবে, তবে এবার গুগলের এই স্মার্টফোনে আপনারা অনেক ভালো ক্যামেরা পারফরম্যান্স পেয়ে যাবেন। এই মডেলে আপনারা পাবেন বেজেল লেস ডিজাইন এবং পাঞ্চ হোল ফ্রন্ট ক্যামেরা। মনে করা হচ্ছে এই ডিভাইসে থাকবে একটি ৫.৮ ইঞ্চির OLED স্ক্রীন এবং যার রেজোলিউশন হবে ফুল এইচডি +।

অন্যদিকে, এই স্মার্টফোনে থাকবে ৬ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ। এই স্মার্টফোনের ৪জি ভ্যারিয়েন্টে থাকতে পারে কোয়ালকমের স্ন্যাপড্রাগণ ৭৩০ প্রসেসর এবং ৫জি ভ্যারিয়েন্টে থাকতে পারে স্ন্যাপড্রাগন ৭৬৫ প্রসেসর। ফোনে দেওয়া হতে পারে একটি ৩,০৮০ মিলি অ্যাম্পিয়ারের ব্যাটারি এবং এই ব্যাটারি ১৮ ওয়াটের ফাস্ট চার্জিং সাপোর্ট করবে।

এই ফোনের প্রাইমারি রিয়ার ক্যামেরা হবে ১২.২ মেগাপিক্সেল। গুগল পিক্সেল ৪এ ফোনে ৩০ এফপিএস এ 4k রেকর্ডিং এর সাপোর্ট পাওয়া যাবে। সেলফি ও ভিডিও কলের জন্য এখানে ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা থাকবে। গুগল ক্যামেরা সাপোর্ট এবং আরও ভাল ইমেজ প্রসেসিং সফটওয়্যার পিক্সেল ডিভাইসের ক্যামেরার পারফরম্যান্সকে তুলনাহীন করে তুলবে।

এদিকে গুগল পিক্সেল ৪এ এর দামের ব্যাপারে এখনও কিছু বলা যাচ্ছেনা। তবে গত বছর লঞ্চ হওয়া Google Pixel 3A এর দাম রাখা হয়েছিল ৩৯৯ মার্কিন ডলার , যা ভারতীয় মুদ্রায় ৩০,০০০ টাকার কাছাকাছি। এর আগে লঞ্চ হওয়া স্মার্টফোনের তুলনায় Google Pixel 3A এর দাম কিছুটা কম হওয়ার কারণে এই স্মার্টফোনের বিক্রির হার অনেকটা বৃদ্ধি পায়। তাই সংশ্লিষ্ট মহলের ধারণা গুগলের এই নতুন স্মার্টফোনের দামও ৩০,০০০ টাকার রেঞ্জের মধ্যেই রাখা হবে।