Google লঞ্চ করলো প্রথম 5G ফোন Pixel 5 ও Pixel 4a 5G

google-pixel-5-pixel-4a-5g-launched-with-snapdragon-765g-soc-price-specification

অবশেষে 5G স্মার্টফোন নিয়ে এল Google। গত আগস্টে আমেরিকার টেক জায়েন্ট লঞ্চ করেছিল Pixel 4A, যেখানে 4G কানেক্টিভিটি ছিল। তবে একমাস যেতেই গতকাল রাতেই গুগল লঞ্চ করেছে, দুটি 5G ফ্ল্যাগশিপ স্মার্টফোন Google Pixel 5 ও Pixel 4a 5G। এই দুই ফোনকে অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেম সহ বাজারে আনা হয়েছে। আবার গুগল পিক্সেল ৫ ও পিক্সেল ৪এ ৫জি ফোনে আছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসর ও টাইটান এম সিকিউরিটি চিপ। এছাড়াও Google Pixel 5 ও Pixel 4a 5G ফোনে পাবেন ১৮ ওয়াট ফাস্ট চার্জিং, পাঞ্চ হোল ডিসপ্লে। এই দুটি ফোনেই ভারতে আসবেনা।

Google Pixel 5 ও Pixel 4a 5G দাম

গুগল পিক্সেল ৫ এর দাম বিভিন্ন অঞ্চলে বিভিন্ন রাখা হয়েছে। ফোনটি ৬৯৯ ডলার (প্রায় ৫১,৪০০ টাকা), ৬৩০ ইউরো (প্রায় ৫৪,৪০০ টাকা) ও ৫৯৯ পাউন্ডে (প্রায় ৫৭,০০০ টাকা) পাওয়া যাবে। এই দাম ফোনটির ৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজের। ফোনটি জাস্ট ব্ল্যাক এবং সোর্টা সাগা কালারে পাওয়া যাবে।

আবার গুগল পিক্সেল ৪এ ৫জি ফোনের ৬ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজের দাম রাখা হয়েছে, ৫০০ ডলার (প্রায় ৩৬,৮০০ টাকা), ৫০০ ইউরো (৪৩,২০০) ও ৫০০ পাউন্ড (৪৭,৬০০ টাকা)।

Google Pixel 5 স্পেসিফিকেশন

গুগল পিক্সেল ৫ ফোনে আছে ৬ ইঞ্চি ফুল এইচডি প্লাস OLED ডিসপ্লে। এই ডিসপ্লের পিক্সেল রেজুলেশন ১০৮০ x ২৩৪০ পিক্সেল এবং আসপেক্ট রেশিও ১৯.৫:৯ এবং পিক্সেল ডেন্সিটি ৪৩২ পিপিআই। এর রিফ্রেশ রেট ৯০ হার্টজ। ডিসপ্লের সুরক্ষার জন্য এতে কর্নিং গরিলা গ্লাস ৬ প্রটেকশন আছে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ হোল, যার মধ্যে এফ/২.০ অ্যাপারচার সহ ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা উপলব্ধ। Google Pixel 5 তে স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসর ব্যবহার করা হবে। আবার এতে পাবেন ৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজ। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ বাড়ানো যাবেনা।

ফটোগ্রাফির জন্য এতে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ আছে। যার প্রাইমারি ক্যামেরা এফ/১.৭ অ্যাপারচার সহ ১২.২ মেগাপিক্সেল ক্যামেরা। এছাড়াও আছে এফ/২.২ অ্যাপারচার সহ ১৬ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড এঙ্গেল লেন্স ও Google এর AI অ্যালগোরিদম, যেখানে OIS সাপোর্ট করে। এই ক্যামেরায় ৬০এফপিএস এ 4K ভিডিও রেকর্ড করা যাবে। আবার এই ফোনে ওয়াই-ফাই ৬ এর বদলে ওয়াই-ফাই ৮০২.১১ এসি সাপোর্ট করবে।

এতে ৪,০৮০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে এবং ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। চার্জিংয়ের জন্য এতে ইউএসবি টাইপ পোর্ট উপলব্ধ। ফোনটির বডি আইপি৬৮ সার্টিফায়েড, যা ধুলো ও জল প্রতিরোধ করবে। আবার বডিটি অ্যালুমিনিয়াম দ্বারা তৈরী। এতে ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করবে। এছাড়াও পাবেন রিভার্স ওয়্যারলেস চার্জিংয়ের সুবিধা। ফোনটির পিছনে আছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

Google Pixel 4a 5G স্পেসিফিকেশন

গুগল পিক্সেল ৪এ ৫জি ফোনে ৬.২ ইঞ্চি ফুল এইচডি OLED পাঞ্চ হোল ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ডিসপ্লের পিক্সেল রেজুলেশন ও ডেন্সিটি যথাক্রমে ১০৮০x ২৩৪০ পিক্সেল ও ৪১৩ পিপিআই। এর রিফ্রেশ রেট ৬০ হার্টজ। ডিসপ্লের প্রটেকশনের জন্য এতে কর্নিং গরিলা গ্লাস ৩ ব্যবহার করা হয়েছে। এই ফোনেও পাবেন কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসর। সাথে আছে ৬ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজ। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ বাড়ানো যাবেনা।

ক্যামেরা ডিপার্টমেন্টের কথা বললে Pixel 4a 5G ফোনটি পিক্সেল ৫ এর মত ক্যামেরা সেটআপের সাথে এসেছে। এর প্রাইমারি ক্যামেরা এফ/১.৭ অ্যাপারচার সহ ১২.২ মেগাপিক্সেল। আবার আছে একটি ১৬ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড এঙ্গেল লেন্স। এদিকে সেলফির জন্য পাঞ্চ হোলের মধ্যে আছে ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা।

পাওয়ারের জন্য এতে ৩,৮৮৫ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে। এতে ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। চার্জিংয়ের জন্য এখানে ইউএসবি টাইপ সি পোর্ট দেওয়া হয়েছে। এই ফোনের বডি পলিকার্বনেট এর এবং এখানে ওয়্যারলেস চার্জিং, ধুলো, জল প্রতিরোধের কোনো ব্যবস্থা নেই। এই ফোনের পিছনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেওয়া হয়েছে।