১১ জুন আসছে অ্যান্ড্রয়েড ১২ এর প্রথম ফোন Google Pixel 5A

Picture : Voice

টেক জায়ান্ট গুগলের (Google) অ্যানুয়াল ডেভলপার কনফারেন্স বা Google I/O প্রতিবছর সাধারণত মে বা জুন মাসে আয়োজিত হয়ে থাকে। চলতি বছরেও তার ব্যতিক্রম হবে না। ক’দিন আগেই রিপোর্ট মারফত জানা গিয়েছিল, Google I/O ইভেন্টেই নেক্সট জেনারেশন Pixel ফ্ল্যাগশিপ ফোনের ওপর থেকে পর্দা উঠতে পারে। তবে ফোনটির নাম কী হবে সেটি তখন জানা যায় নি। কিন্তু বিখ্যাত টিপস্টার জন প্রোসার (Jon Prosser) টুইট বার্তায় বলেছেন, আগামী ১১ জুন লঞ্চ হতে চলা গুগলের ফ্ল্যাগশিপ ফোনের নাম Pixel 5A।

জন প্রোসার তাঁর অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটি টুইট শেয়ার করে দাবি করেছেন, Google ১১ জুন Pixel 5A লঞ্চ করার পরিকল্পনা করছে। আগের একটি টুইটেও তিনি বলেছিলেন, ১১ জুন গুগলের একটি নতুন ফোন আত্মপ্রকাশ করবে। তবে ফোনের নাম নিয়ে তিনি তখন নিশ্চিত ছিলেন না। উল্লেখ্য, একই দিনে গুগল, অ্যান্ড্রয়েড ১২ (Android 12) অপারেটিং সিস্টেম অফিসিয়াল ভাবে লঞ্চ করবে।

প্রসার আপকামিং গুগল পিক্সেল ৫এ-র স্পেসিফিকেশনের বিষয়ে তেমন কিছু বলেন নি। তবে কয়েক সপ্তাহ আগে রেন্ডার লিক হয়ে ফোনের ডিজাইন সম্পর্কে ধারণা দিয়েছিল। এই রেন্ডারটি ফাঁস করার নেপথ্যে ছিলেন টিপস্টার অনলিকস (OnLeaks)। তিনি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম Voice-এ গুগল পিক্সেল ৫এ এর রেন্ডার পোস্ট করেছিলেন। রেন্ডার অনুযায়ী, এই ফোনটিকে দেখতে Pixel 5 এবং Pixel 4a এর মতই দেখতে হবে।

টিপস্টারের মতে, গুগল পিক্সেল ৫এ ফোনে থাকবে ৬.২ ইঞ্চি ফ্লাট OLED ডিসপ্লে। এটি ফুল এইচডি+ রেজোলিউশন সাপোর্ট করবে। ডিসপ্লের চারিপাশে হালকা বেজেল থাকবে। আবার সেলফি ক্যামেরার জন্য ডিসপ্লের বাম পাশে থাকবে কাটআউট। Google Pixel 5a এর পিছনে থাকবে বর্গাকার ডুয়েল রিয়ার ক্যামেরা। এই ক্যামেরার প্রাইমারি সেন্সর হতে পারে ১২ মেগাপিক্সেল। এছাড়াও সেকেন্ডারি ক্যামেরা হিসাবে থাকতে পারে ১৬ মেগাপিক্সেল আলট্রাওয়াইড লেন্স। এতে PDAF সেন্সর থাকতে পারে বলে টিপস্টার দাবি করেছেন।

আবার এই ফোনের পিছনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেখা যাবে। এছাড়াও এতে ৩.৫মিমি হেডফোন জ্যাক ও স্টেরিও স্পিকার থাকতে পারে। ফোনের ডান দিকে থাকবে পাওয়ার বাটন ও ভলিউম কী। বলার অপেক্ষা রাখেনা গুগল পিক্সেল ৫এ অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমে চলবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন