Google Pixel 6, Pixel 6 Pro কবে ভারতে আসছে? যা জানালো গুগল

Google Pixel 6 Pixel 6 Pro won't launch in India this year confirm
Google Pixel 6, Pixel 6 Pro ভারতে লঞ্চ হবে না

সবাই বলেন, Google-এর Pixel সিরিজ অত্যন্ত আন্ডাররেটেড। iPhone বা Samsung ও Xiaomi-র  ফ্ল্যাগশিপ ফোনের সাথে একে অনেকেই এক সারিতে বসাতে রাজি নন। তবে Google Pixel ইউজারদের এক অনন্য অভিজ্ঞতা দিয়ে আসছে। সে সফটওয়্যার হোক বা পাওয়ার ম্যানেজমেন্ট কিংবা ক্যামেরা – স্পেসিফিকেশন সাধারণ বলে মনে হলেও, গুগলের স্পর্শে তা হয়ে ওঠে সুপারিয়র।

Google Pixel 6 ও Pixel 6 Pro ফোনের ওপর থেকে পর্দা সরলো

সম্প্রতি বহু আলোচিত নেক্সট জেনারেশন Pixel ফোনের উপর থেকে অবশেষে পর্দা সরিয়েছে গুগল। দু’টি নতুন ফ্ল্যাগশিপ গ্রেডের ফোন এনেছে তারা, একটি Pixel 6 ও অপরটি Pixel 6 Pro৷ টেক জায়ান্টটি জানিয়েছে, সেপ্টেম্বর-নভেম্বরের মধ্যে ফোন দু’টি অফিসিয়ালভাবে লঞ্চ করা হবে।

তবে ভারতীয় ক্রেতাদের বঞ্চিত করছে গুগল। পিক্সেল ৬ ও পিক্সেল ৬ প্রো যেসব দেশের বাজারে উপলব্ধ হবে তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে। সেই তালিকায় ভারতের নাম নেই৷ ফলে বিশ্বের অন্যতম বৃহত্তম স্মার্টফোন বাজারে পা রাখছে না গুগলের পিক্সেল ৬ সিরিজ।

বিষয়টি নিয়ে অবশ্য ভারতীয়দের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। এর আগেও কারণ দেখিয়ে পিক্সেল সিরিজের বেশ কিছু ফোন ভারতে আনেনি গুগল। ফলে পিক্সেল ৬ সিরিজের ভারতে লঞ্চ না হওয়ার ঘটনাটি খুব আশ্চর্যজনক নয়। প্রসঙ্গত, পিক্সেল ৪ সিরিজ ও পিক্সেল ৫ সিরিজ ভারতে না এলেও, সস্তায় পিক্সেল ৪ ভারতে লঞ্চ করেছিল গুগল।

Google Pixel 6 ও Google Pixel 6 ডিসপ্লে

চমক এখনও বাকি, সেই ইঙ্গিত করে দু’টি ফোনের সম্পূর্ণ স্পেসিফিকেশন জানায়নি গুগল। তবে কয়েকটি ফিচার কনফার্ম করেছে তারা। যেমন পিক্সেল ৬ ফোনে ৬.৪ ইঞ্চি ফুল-এইচডি প্লাস ডিসপ্লে রয়েছে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করবে। অন্যদিকে পিক্সেল ৬ প্রো ১২০ হার্টজ রিফ্রেশ রেটযুক্ত ৬.৭ ইঞ্চি কিউএইচডি প্লাস ডিসপ্লে সহযোগে আসছে।

Google Pixel 6 ও Google Pixel 6 ক্যামেরা

গুগল পিক্সেল ৬ ফোনে ডুয়েল ক্যামেরা দেওয়া হয়েছে। যেখানে গুগল পিক্সেল ৬ প্রো-তে ট্রিপল ক্যামেরা রয়েছে – একটি ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, একটি আল্ট্রা ওয়াইড লেন্স, এবং একটি ৪x টেলিফটো লেন্স।

পিক্সেল ৬ সিরিজে ব্যবহৃত গুগলের নিজস্ব চিপসেট ফোটো আউটপুট, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, এবং মেশিন লার্নিংয়ের উপর বিশেষ গুরুত্ব দেবে বলে গুঞ্জন শোনা যাচ্ছে। ফলে ফোটোগ্রাফি পারফরম্যান্সের দিক থেকে পিক্সেল ৬ সিরিজ যেকোনো ফ্ল্যাগশিপ ফোনকে টেক্কা দেবে বলে মত টেকমহলের।

Google Pixel 6 ও Google Pixel 6 সিরিজের প্রসেসর (Tensor)

পিক্সেল ৬ সিরিজ নিয়ে আলোচনার নেপথ্যে গুগলের নিজস্ব প্রসেসর টেনসর (Tensor)৷  হোয়াইটচ্যাপেল কোডনামের এই প্রসেসর পিক্সেল ডিভাইসের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। এআই, এমএল-এর শক্তি ছাড়াও ট্যান্সলেশন, ক্যাপশনিং, এবং ডিক্টেশনের দিক থেকে উল্লেখযোগ্য অগ্রগতি এসেছে টেনসর প্রসেসরে। টেনসেরের স্পেসিফিকেশন সামনে আসলে প্রযুক্তিগত ব্রেকথ্রুগুলি আরও স্পষ্ট হবে৷ এছাড়া গুগল পিক্সেল ৬ সিরিজের স্মার্টফোনের হার্ডওয়্যারের সিকিউরিটিকে ঢেলে সাজিয়েছে। ফোনগুলিতে সবচেয়ে বেশি হার্ডওয়্যার নিরাত্তার স্তর রয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷