কেমন দেখতে হবে গুগল ফোল্ডেবল পিক্সেল ফোন, সামনে এল পেটেন্ট

google-pixel-foldable-smartphone-patent-leaks-design

ফোল্ডেবল স্মার্টফোনের দুনিয়ায় গুগল (Google) কি তাহলে আনুষ্ঠানিকভাবে পা রাখছে? প্রশ্নটা কিন্তু বেশ দীর্ঘ সময় ধরেই ঘোরাফেরা করছিল। বলা হচ্ছিল, ২০২১ সালে গুগল তার প্রথম ফোল্ডেবল ফোন লঞ্চ করবে। যা পিক্সেল ব্র্যান্ডিংয়ের অধীনে বাজারে আনা হবে। এখন এই গুগল ফোল্ডেবল পিক্সেল ফোনের (Google Pixel Foldable Smartphone) ডিজাইন কেমন হবে তার সূত্রের সন্ধান আমরা পেয়েছি।

গতবছর, WIPO (World Intellectual Property Organization)-তে গুগল ইনকর্পোরেশন দুটি ফোল্ডেবল স্মার্টফোনের পেটেন্ট জমা দিয়েছিল। আর সেই ডিজাইন সম্প্রতি প্রকাশিত হয়েছে। WindowsUnited.de, গুগলের ফোল্ডেবল পিক্সেল ফোনের সম্ভাব্য ডিজাইনের সেই নথি প্রকাশ্যে এনেছে। তার মধ্যে একটিতে আছে রেগুলার ফোল্ডেবল ফোনে থাকা হিঞ্জ বা কব্জার মতো যন্ত্রাংশ। অপরটিতে স্লাইডিং মেকানিজমের উল্লেখ করা হয়েছে।

google-pixel-foldable-smartphone

ছবি দেখে আমরা বলতে পারি, এগুলি একটি ফোল্ডেবল ডিভাইসের জন্য দুটি পৃথক ডিজাইনের বাস্তবায়ন। যেখানে প্রথম ডিভাইসটি স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ২-এর মতো অভ্যন্তরের দিকে ভাঁজ হবে, দ্বিতীয়টি তার পরিবর্তে হুয়াওয়ের মেট এক্সএস-এর মতো বাহিরের দিকে ভাঁজ হবে। এছাড়াও রিজের মতো কব্জাগুলির সাহায্যে স্ক্রিন প্রসারিত না করেই সেটি যাতে বাকানো যায় তার জন্য গুগল স্লাইডিং মেকানিজমের আশ্রয় নিয়েছে বলে মনে হচ্ছে।

গুগলের ফোল্ডেবল পিক্সেল ফোনের চূড়ান্ত ডিজাইন হিসেবে এদের মধ্যে কোনটি নির্বাচন করবে সেই বিষয়ে আমরা নিশ্চয়তা দিতে পারিনা। আবার দেখা গেল দুটি পেটেন্টের মধ্যে কোনোটিই ফোল্ডেবল ডিজাইনের জন্য বিবেচিত হল না। তবে ফোল্ডেবল ফোনের জন্য সমস্ত সম্ভাবনা পরীক্ষা করে দেখতে গুগলের এই অভ্যন্তরীন/বাহ্যিক ডিজাইনের পেটেন্ট দায়ের করা বেশ চমকপ্রদ ব্যাপার।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন