এবার হৃদস্পন্দন শ্বাস-প্রশ্বাস ট্র্যাক করতে পারবে Google Pixel স্মার্টফোন

google-pixel-smartphones-can-measure-heart-rate-using-camera.jpg

বর্তমান সময়ে নিজের বিভিন্ন পরিষেবাগুলিকে ঢেলে সাজাতে একের পর এক নতুন পদক্ষেপ নিয়ে চলেছে গুগল (Google)। সেক্ষেত্রে এবার টেক জায়ান্ট সংস্থাটি, তার পিক্সেল (Pixel) স্মার্টফোন লাইনআপটিকে রিভ্যাম্প অর্থাৎ পুনর্নির্মাণ করেছে এবং সেগুলিতে টপ-লাইন স্পেসিফিকেশন দেওয়ার পরিবর্তে আরও ভাল ইউজার এক্সপিরিয়েন্স দেওয়ার চেষ্টা করেছে। যার ফলে এই পিক্সেল ডিভাইসগুলিতে এসেছে বেশ কিছু আকর্ষণীয় ফিচার। আসুন এই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Google-এর ঘোষণা অনুযায়ী, এখন পিক্সেল স্মার্টফোনের ফিট অ্যাপে নতুন হার্ট রেট এবং রেসপিরেটরি রেট মনিটর যুক্ত হয়েছে। যদিও এটি সঠিক কবে উপলব্ধ হবে সে বিষয়ে কোনো নির্দিষ্ট তারিখ প্রকাশ করা হয়নি, তবে অনুমান করা হচ্ছে এই মাসের শেষের দিকেই ফিচারটি সমস্ত ইউজারের জন্য উপলব্ধ হবে।

এক্ষেত্রে মজার বিষয় হচ্ছে যে উক্ত দুটি নতুন ফিচারই স্মার্টফোনের ক্যামেরার ওপর নির্ভর করে। ইউজারের হার্ট রেট নিরীক্ষণের জন্য, এটি ফিঙ্গার টিপ (আঙুলের মাথা)-এর মাধ্যমে রক্তের পরিবর্তন শনাক্ত করে। আবার শ্বাস প্রশ্বাসের হার নিরীক্ষণের জন্য এটি ইউজারের বুকের উত্থান এবং পতনকে লক্ষ্য করে। এই বিষয়ে গুগলের হেল্থ টেকনিক্যাল লিড জিইনিং ঝান (Jiening Zhan) জানিয়েছেন যে পিক্সেল ফোনের অভ্যন্তরীণ গবেষণায় দেখা গেছে যে, সুস্থ এবং অসুস্থ উভয় অবস্থাতেই প্রতি মিনিটে শ্বাস প্রশ্বাসের হার অনেকটাই নির্ভুলভাবে মাপতে সক্ষম হয়েছে ডিভাইসগুলি।

মূলত মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করেই পিক্সেল ডিভাইসের জন্য এই ফিচারটি নির্মাণ করা হয়েছে বলে জানিয়েছে Google। তবে মার্কিন সংস্থাটি স্পষ্ট করে দিয়েছে যে, ইউজারদের সামগ্রিক সুস্বাস্থ্যের দিকে নজর রাখার জন্যই এই ফিচারটি রোলআউট করা হচ্ছে; এটি চিকিৎসার মূল্যায়ন করতে পারে না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন