Google Play Store থেকে নিষিদ্ধ এই দুটি অ্যাপ আপনার ফোনে নেই তো? এক্ষুনি ডিলিট করুন

Google তাদের প্লে স্টোর থেকে Smart TV remote' এবং 'Halloween Coloring' অ্যাপ দুটি ব্যান করেছে

google-play-store-bans-2-smart-tv-apps-with-joker-malware-check-phone-now

ইদানিংকালে Google Play Store-এ ম্যালিশিয়াস ভাইরাসযুক্ত অ্যাপের অস্তিত্বের খবর প্রায়শই শোনা যায়। তবে সংস্থাটি কিন্তু ইউজারদের সুরক্ষিত রাখতে সদা তৎপর, তাই যখনই এই ধরনের কোনো অ্যাপের অস্তিত্বের খবর সামনে আসে, Google তৎক্ষণাৎ সেগুলিকে Play Store থেকে সরিয়ে ফেলে। সিকিউরিটি রিসার্চাররাও ম্যালিশিয়াস অ্যাপের সন্ধানে অহরহ পরিশ্রম করে চলেছেন এবং খোঁজ পেলেই সেগুলির সম্পর্কে তৎক্ষণাৎ Google-কে অবহিত করছেন। সম্প্রতি ফের Play Store-এ দুটি ক্ষতিকারক অ্যাপের সন্ধান মিলেছে।

জানা গেছে, গুগল, প্লে স্টোর থেকে দুটি নতুন স্মার্ট টিভি-ভিত্তিক অ্যাপ নিষিদ্ধ করেছে। এই দুটি অ্যাপ হল ‘Smart TV remote’ এবং ‘Halloween Coloring’। এর মধ্যে প্রথমটি ইতিমধ্যেই কমপক্ষে ১,০০০ বার ডাউনলোড করা হয়েছে। Kaspersky-র নিরাপত্তা বিশ্লেষক তাতয়ানা শিশকোভার (Tatyana Shishkova) সৌজন্যে এই তথ্য সামনে এসেছে। তিনি Twitter-এ গুগল প্লে স্টোরে থাকা এই দুটি ম্যালিশিয়াস অ্যাপের অস্তিত্বের খবর প্রকাশ করেছেন। তিনি আরও বলেছেন যে, এই অ্যাপগুলি ট্রোজানাইজড জোকার ম্যালওয়্যার (Trojanised Joker malware) দ্বারা আক্রান্ত।

আপনাদেরকে জানিয়ে রাখি, জোকার ম্যালওয়্যার এক ধরণের দূষিত ম্যালিশিয়াস সফ্টওয়্যার, যা মাঝেমধ্যেই গুগল প্লে স্টোরে হানা দেয়। আসলে এটি এক্সিকিউশন প্রসেস অথবা পেলোড রিট্রাইভিং কৌশল ব্যবহার করে গুগল প্লে-র সিকিউরিটি চেক সিস্টেমকে ফাঁকি দিয়ে লুকিয়ে থাকে। এই ম্যালওয়্যারটি প্রায় সবসময় ডেভেলপ হয়। সেক্ষেত্রে ইউজাররা এই ম্যালওয়্যারের সাথে সংযুক্ত অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করলে তাদের এসএমএস, ওটিপি, কন্ট্যাক্ট বা ডিভাইসের অন্যান্য তথ্য চুরি যাওয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও এই জোকার ম্যালওয়্যার, ডিভাইসের এসএমএস ব্যবহার করে প্রিমিয়াম পরিষেবায় সাইন আপ করিয়ে ইউজারের ব্যাংক থেকে অর্থ খালি করতে সিদ্ধহস্ত।

এই বছরের শুরুতে, ৫,০০,০০০ এরও বেশি Huawei ডিভাইস জোকার ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত বলে জানা গিয়েছিল। Bleeping Computer এই ‘স্মার্ট টিভি রিমোট’ এবং ‘হ্যালোইন কালারিং’ অ্যাপ্লিকেশনগুলির কোড বিশ্লেষণ করে জানতে পেরেছে যে, ম্যালওয়্যারটি স্মার্ট টিভি রিমোট অ্যাপের মধ্যে “resources/assets/kup3x4nowz” ফাইলে বিদ্যমান। আবার, হ্যালোইন কালারিং অ্যাপে “q7y4prmugi” নামে একটি অভিন্ন ফাইলের সন্ধান মিলেছে। তবে এ বিষয়ে নিশ্চিত হওয়া গেছে যে, ‘স্মার্ট টিভি রিমোট’ এবং ‘হ্যালোইন কালারিং’ উভয় অ্যাপই ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েড ফোনে তাদের অজান্তেই ক্ষতিকারক অ্যাপগুলি ডাউনলোড করছে, এবং একথা জানার পর গুগল তৎক্ষণাৎ প্লে স্টোর থেকে অ্যাপগুলিকে সরিয়ে দেয়।

তাই আপনার স্মার্টফোনে যদি ‘স্মার্ট টিভি রিমোট’ এবং ‘হ্যালোইন কালারিং’ অ্যাপ থেকে থাকে, তাহলে অবিলম্বে সেগুলিকে ডিলিট করে ফেলুন। সবসময় মনে রাখবেন যে, যথাযথ সতর্কতা অবলম্বন করাই হল এই জাতীয় কেলেঙ্কারির হাত থেকে নিরাপদ এবং সুরক্ষিত থাকার এক এবং একমাত্র উপায়।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।