আরও সুরক্ষিত হচ্ছে Google Play store, কার্যকর হচ্ছে নতুন গাইডলাইন

google-play-store-new-guidelines-to-delete-app-with-irrelevant-information

বিগত কয়েক বছরে Google Play Store -এ ভুয়ো অ্যাপের সংখ্যা বেড়েছে কয়েক গুণ। প্রায়শই শোনা যায় যে, প্লে স্টোর এর নিয়ম ভঙ্গের কারণে বিভিন্ন অ্যাপকে অপসারিত করা হয়েছে। এই কারণেই গুগল প্লে স্টোর যে সম্পূর্ণ সুরক্ষিত অ্যাপ স্টোর তা বলা যায় না। যদিও ইউজারদের বিশ্বাস অর্জন করতে টেক জায়ান্টটি তার অ্যাপ স্টোরের নিয়ম দিন দিন কঠোর করছে। হালফিলে গুগল ঘোষণা করেছে যে, তারা প্লে স্টোরে থাকা অ্যান্ড্রয়েড অ্যাপগুলির ক্ষেত্রে কিছু নতুন গাইডলাইন জারি করতে চলেছে, যার দরুন বিভ্রান্তিমূলক তথ্য সরবরাহকারী অ্যাপগুলিকে গুগল চিরকালের জন্য ডিলিট করে দেবে। এক্ষেত্রে জানা যাচ্ছে, গুগল, প্লে স্টোরে থাকে ত্রুটিপূর্ণ অ্যাপগুলিকে সনাক্ত করতে তাদের টাইটেল, আইকন এবং ডেভলপারদের নাম সম্বন্ধিত তথ্যগুলিকে বিশেষভাবে খতিয়ে দেখবে। এই পুরো প্রক্রিয়াটি “most important discovery elements” নামক গাইডলাইনের অন্তর্গত।

Google Play Store -এ অ্যাপ টাইটেল সম্পর্কিত নতুন গাইডলাইনগুলি কী ?

গুগল স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছে যে, অ্যাপগুলির টাইটেলের ক্ষেত্রে কোনোভাবেই র‌্যাঙ্কিং বা প্রচারমূলক শব্দ ব্যবহার করা যাবে না। অর্থাৎ, “#1 on Play Store”, “top app” জাতীয় কোনো র‌্যাঙ্কিং আখ্যা দেওয়া অথবা “free”, “sale” এই প্রকারের প্রচারমূলক শব্দ ব্যবহার করা যাবে না টাইটেলে। অ্যাপগুলি তাদের শিরোনামে “download now” জাতীয় কোনো বিভ্রান্তিমূলক বিষয়বস্তু রাখতে পারবে না। এমনকি, কোনো অ্যাপের মূল নামে যদি, ব্লক লেটার, বিশেষ অক্ষর বা ইমোজি না থাকে, কিন্তু তা সত্ত্বেও টাইটেলে সেগুলির ব্যবহার করা হয়, তাহলে সেই অ্যাপটিকে বাতিল করে দেওয়া হবে। যেমন, PUBG -এর নাম ব্লক লেটার আছে ও সেটাই টাইটেলে ব্যবহৃত হয়েছে, তাই এটি বাতিল হবে না। গুগল জানিয়েছে, অ্যাপগুলির শিরোনামকে ৩০ টি অক্ষরের মধ্যে সীমাবদ্ধ করে দেওয়া হবে।

Google Play Store -এ অ্যাপ প্রিভিউ অ্যাসেট সম্পর্কিত নতুন গাইডলাইনগুলি কী ?

গুগলের মতে, অ্যাপগুলির অন্তর্বর্তী প্রিভিউ সেকশনটিতে স্ক্রিনশট, ট্রেলারের মতো অ্যাসেট গুলিতে এমন কিছু তথ্য থাকা উচিৎ, যা অ্যাপ ও অ্যাপ সংক্রান্ত কার্যকারিতা গুলিকে তুলে ধরবে ইউজারদের সামনে। কিন্তু, অনেক ক্ষেত্রেই দেখা যায়, অ্যাপগুলি অ্যাসেটে এমন কিছু তথ্য প্রদান করে যা তাদের কার্যপ্রক্রিয়ার সাথে একদমই খাপ খায় না। এক্ষেত্রে, গুগল যদি প্রিভিউ সেকশানে এই সব ত্রুটি দেখে বা তাতে থাকা লেখাকে পাঠযোগ্য মনে না করে তবে, সেই সকল অ্যাপগুলিকে সঙ্গে সঙ্গে পাঠিয়ে দেওয়া হবে ডিলিটের খাতায়।

প্রসঙ্গত জানা যাচ্ছে, ২০২১ সালের দ্বিতীয়ার্ধ থেকে এই নতুন গাইডলাইনটিকে চালু করা হবে। ত্রুটিপূর্ণ প্রত্যেকটি অ্যাপকে গাইডলাইন লঙ্ঘন করার অপরাধে “promotion and recommendation on major Google Play surfaces” পলিসির অধীনে বাদ দিয়ে দেওয়া হবে। এরই সাথে ভবিষ্যতে যাতে এই অ্যাপগুলি আবার প্লে স্টোরে ফিরে না আসতে পারে সেদিকেও খেয়াল রাখবে গুগল।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন