অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য সুখবর, কোন অ্যাপ কী ডেটা সংগ্রহ করছে দেখাবে Google Play Store

google-play-store-privacy-feature-like-apple-let-app-developer-user-data-reveal

Apple এবং Google-র মধ্যে প্রযুক্তির লড়াই নতুন নয়। দুই আমেরিকান টেক জায়ান্ট নতুন নতুন আবিষ্কারের মাধ্যমে একে অপরকে ছাপিয়ে যায়। তবে এবার অ্যাপল (Apple)-এর দেখানো পথে হেঁটে, অ্যাপ স্টোরের মত ইউজার ডেটা সংক্রান্ত একটি নতুন প্রাইভেসি ফিচার আনার ঘোষণা করেছে Google। রিপোর্ট অনুযায়ী, আগামী বছর থেকে ইউজাররা কোন কোন অ্যাপ্লিকেশন কী ডেটা বা ইনফরমেশন সংগ্রহ করে তা গুগল প্লে স্টোরেই দেখতে পারবেন। সংস্থাটি একটি নতুন সেফ্টি সেকশনে এই ডেটা প্রদর্শন করবে। মূলত অ্যাপ্লিকেশন ব্যবহারে স্বচ্ছতা আনতে এবং ইউজারদের গোপনীয়তা রক্ষা করতেই সংস্থাটি এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে।

অবগতির জন্য বলে রাখি, মাস কয়েক আগেই মার্কিনি প্রযুক্তি সংস্থা Apple তার অ্যাপ স্টোরের জন্য এই বিশেষ ফিচারটি চালু করে, যেখানে তৃতীয় পক্ষ বা প্রথম পক্ষ উভয় ধরণের অ্যাপ্লিকেশন সম্পর্কিত বিশদ দেখা যায়। সেক্ষেত্রে অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে ফিচারটির প্রবর্তনের সপক্ষে একটি অফিশিয়াল ব্লগ পোস্টে গুগল বলেছে যে, গুগল প্লে-র আসন্ন সিকিউরিটি সেকশনে কোনো অ্যাপ্লিকেশন দ্বারা সংগৃহীত ডেটা বিবরণ (যেমন ইউজারের নাম, ইমেল, লোকেশন ইত্যাদি) পাওয়া যাবে এবং ইউজাররা গোপনীয়তা বা সুরক্ষাকে প্রভাবিত করে এমন অ্যাপ্লিকেশন সম্পর্কে ধারণা পাবেন।

গুগল আরো জানিয়েছে যে, গুগল প্লে এমন পলিসি আনবে যার প্রভাবে অ্যাপ ডেভেলপাররাও সঠিক তথ্য সরবরাহ করতে বাধ্য হবেন। যদি কোনো ডেভেলপার এই নীতি লঙ্ঘন করে বা ডেটার ভুলভাল উপস্থাপনা করে, তাহলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া যেমনটা শুরুতেই বলেছি, সামনের বছর অর্থাৎ ২০২২ সালে এই ফিচারটি কার্যকরী হবে এবং ডেভলপারদের বছরের প্রথম প্রান্তিক থেকেই একে অ্যাপ্লিকেশনের সাথে অন্তর্ভুক্ত করতে হবে।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে অ্যান্ড্রয়েড ডিভাইসের ডেটা সংগ্রহ সম্পর্কে একাধিক রিপোর্ট সামনে এসেছে, যার ফলে বেশ খানিকটা অস্বস্তির মুখে পড়েছে গুগল। জল্পনা শুরু হয়েছে, এটি আইফোন ডিভাইসের তুলনায় ইউজারদের থেকে অনেক বেশি ডেটা সংগ্রহ করে। এমনকি তৃতীয় পক্ষের সাথে তারা ডেটা শেয়ার করে বলেও অতীতে অভিযোগও উঠেছিল। সেক্ষেত্রে সংস্থার এই নতুন পদক্ষেপ ইউজারদের ভরসা জেতার চেষ্টা বলেই মনে হচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.