এক্ষুনি ডিলিট করুন এই ৮১৩ টি তথ্য চুরি করা অ্যাপ কে, সরিয়ে দেওয়া হল গুগল প্লে স্টোর থেকে

google-play-store-removed-813-creepware-app

গুগল প্লে স্টোর সম্প্রতি বহু সংখ্যক সন্দেহজনক অ্যাপ্লিকেশনকে নিজের প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে, যেগুলি জনগণের ওপর নজরদারি চালিয়ে তাদের থেকে বিভিন্ন জরুরী তথ্য চুরি করতো। এই ধরনের অ্যাপ্লিকেশনগুলিকে ক্রীপওয়্যার বলা হয়। ইতিমধ্যেই এই অ্যাপ্লিকেশনগুলি বহু লক্ষ মানুষ ডাউনলোড করে ফেলেছেন। হ্যাকারদের মাধ্যমে এই অ্যাপ্লিকেশনগুলি অপারেট হয়ে থাকে। একটি রিপোর্ট অনুযায়ী গুগল এই রকম ৮১৩ টি অ্যাপ্লিকেশনকে প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে।

কি এই ক্রীপওয়্যার অ্যাপ্লিকেশন –

এই ধরনের অ্যাপ্লিকেশনগুলি হ্যাকার যে কোন ব্যক্তির উপর নজরদারি করার জন্য ব্যবহার করে। তাকে হুমকি দেওয়া অথবা জালিয়াতি করার জন্য ব্যবহার করা হয় এই অ্যাপ্লিকেশনগুলি। এর মাধ্যমে হ্যাকার আপনার অনলাইন অ্যাক্টিভিটি ট্র্যাক করে এবং আপনার পাসওয়ার্ড অবধি চুরি করে নেয়। এরপরে এই তথ্যগুলি খারাপ কাজে ব্যবহার করা হয়।

কিভাবে কাজ করে এই অ্যাপ্লিকেশন –

যখনই কোন ব্যক্তি এই ধরনের অ্যাপ্লিকেশন ডাউনলোড করে তখনই হ্যাকার তার স্মার্টফোনের ফাইল, মেসেজ, ক্যামেরার তথ্য ইত্যাদি পড়ে ফেলতে সক্ষম হয়। শুধু তাই নয়, আপনার নিজের স্মার্টফোনের ক্যামেরা এবং মাইক্রোফোন ব্যবহার করে তারা আপনাকে দেখতে এবং শুনতে পারে। এই অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করার মাধ্যমে হ্যাকাররা দূরে বসে কম্পিউটারের মাধ্যমে আপনার স্মার্টফোনের সমস্ত তথ্য চুরি করে নেয়।

আধিকারিকরা এইরকম ১০৯৫টি অ্যাপ্লিকেশনের খোঁজ চালিয়েছিলেন, যেগুলি ২০১৭ থেকে ২০১৯-র মধ্যে ১০ লক্ষবার ডাউনলোড করা হয়েছে। এই লিংকে ক্লিক করে অ্যাপগুলির নাম জেনে নিন