এক্ষুনি ফোন থেকে ডিলিট করুন এই জনপ্রিয় অ্যাপ, Play Store থেকে সরালো গুগল

google-play-store-removes-barcode-scanner-app-for-adware

সাইবার বিশেযজ্ঞরা যতই অফিসিয়াল অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে বলুক না কেন, আমরা যে কোথাও সুরক্ষিত নয় তা আরও একবার প্রমান হল। অ্যাডওয়্যারের সন্ধান মেলায় এবার Google এর অ্যাপ স্টোর, Play Store থেকে সরানো হল জনপ্রিয় অ্যাপ Barcode scanner কে। ম্যালওয়্যারবাইটস নামক একটি সাইবার সংস্থার রিপোর্টের জেরে গুগল গতকাল এই অ্যাপ কে তাদের অ্যাপ স্টোর থেকে অপসারণ করে।

ম্যালওয়ারবাইটিস একটি ব্লগ পোস্টে জানিয়েছে যে, Barcode scanner ব্যবহারকারীরা একটি অদ্ভুত সমস্যার সম্মুখীন হচ্ছিলেন, যেখানে তাদের ফোনে ডিফল্ট ব্রাউজারটি স্বয়ংক্রিয়ভাবে কিছু ওয়েবসাইট খুলে ফেলছিল এবং তখন তাদের সুরক্ষার জন্য আরও একটি ক্লিনার অ্যাপ্লিকেশন ইনস্টল করতে বলা হচ্ছিল। গুগল সমস্যাটি সম্পর্কে সচেতন হওয়ার সাথে সাথে অ্যাপটি সরিয়ে ফেলে। কারণ এই সমস্যা যাদের হচ্ছিল তারা সাম্প্রতিককালে নতুন কোনো অ্যাপ ফোনে ইন্সটল করেননি।

এদিকে প্লে স্টোর থেকে সরানো হলেও যারা এটি ইন্সটল করেছিলেন তাদেরকে অ্যাপটি স্মার্টফোন থেকে আনইনস্টল করার নির্দেশ দেওয়া হয়েছে। সেক্ষেত্রে আনইনস্টল করতে গিয়ে আপনি যদি অ্যাপটি না দেখতে পান, তবে ফোনের সেটিংসে গিয়ে অ্যাপ লিস্টে অ্যাপ্লিকেশনটির সন্ধান করতে পারেন।

অ্যান্ড্রয়েড পুলিশ এর রিপোর্ট অনুযায়ী, Barcode scanner অ্যাপটি প্লে-স্টোরের প্লে-পাস এরও অংশ ছিল যার মাধ্যমে বিভিন্ন অ্যাপের সাথে এই অ্যাপটি সাবস্ক্রাইব করার ক্ষেত্রে নানা সুবিধা দেওয়া হত। জানা যাচ্ছে গত ৪ঠা ডিসেম্বর আপডেটের মাধ্যমে এই অ্যাপে একটি অ্যাডওয়্যার কোড ইঞ্জেক্ট করা হয়, যেটি সন্দেহজনক। এর আগে দীর্ঘদিন ধরেই অ্যাপটি বাজারে থাকলেও এটি সম্পর্কে কোনো অভিযোগ ওঠেনি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন