এই অ্যাপগুলো ভুলেও ডাউনলোড করেন নি তো? প্লে স্টোর থেকেডিলিট করলো গুগল

  

গতবছর থেকেই গুগল তাদের প্লে স্টোর থেকে একেরপর এক ম্যালওয়্যার যুক্ত অ্যাপ ব্যান করা শুরু করে। ইতিমধ্যেই কয়েক লক্ষ অ্যাপকে প্ল্যাটফর্ম থেকে ডিলিট করেছে গুগল। তবে এরপরও সম্পূর্ণ বিপদমুক্ত হয়নি এই বৃহত্তম অ্যাপ স্টোর। সম্প্রতি গুগল আরও 85 টি অ্যাপকে তাদের প্লাটফর্ম থেকে ডিলিট করলো । Trend Micro এর নিরাপত্তা গবেষকরা কিছুদিন আগে এই 85 টি বিপদজনক অ্যাপের কথা গুগলকে জানিয়েছিল।

Trend Micro গতকাল তাদের ব্লগে লিখেছে, এই অ্যাপগুলোতে Android_Hiddenad.HRXG নামে একটি ভাইরাস তারা সনাক্ত করছে। এই ভাইরাস অ্যাপে থাকলে ব্যবহারকারীরা অ্যাপ খুললেই বিজ্ঞাপন দেখাতে শুরু করে। তবে ব্যবহারকারীরা চাইলেও বিজ্ঞাপন বন্ধ করা মুশকিল হয়। যা গুগল বিজ্ঞাপন নীতির বিরুদ্ধ।

তারা আরও জানিয়েছে, এই অ্যাপগুলো বেশিরভাগ ক্যামেরা ও গেমিং এর উপর বানানো হয়েছিল। যার মধ্যে কয়েকটি অ্যাপ 8 মিলিয়ন বারও ডাউনলোড করা হয়েছে। এরমধ্যে কয়েকটি জনপ্রিয় অ্যাপ হল Super Selfie, Cos Camera, Pop Camera, One Stroke এবং Line Puzzle।

গবেষকরা জানিয়েছেন, প্লে স্টোরে এখনও এমন অনেক অ্যাপ আছে যেগুলো এই ভাইরাস দ্বারা প্রভাবিত। এই অ্যাপগুলো ভিন্ন ভিন্ন ডেভেলপার অ্যাকাউন্ট থেকে আপলোড করা হয়ে থাকে। এমনকি এই অ্যাপগুলো বিভিন্ন নামে ডিজিটাল সার্টিফিকেট নিয়ে থাকে। ফলে গুগলের পক্ষে সম্ভব হয়না সহজে ধরে ফেলা।

Vivo Y91 কিনতে এখানে ক্লিক করুন

Tata Sky HD Set Top Box কিনতে এখানে ক্লিক করুন

Nokia 6.1 Plus কিনতে এখানে ক্লিক করুন

Amazon এ প্রোডাক্ট কিনতে এখানে ক্লিক করুন

পড়ুন : টাটা স্কাই HD সেট টপ বক্সের দাম 300 টাকা কমলো, নতুন দাম জানুন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন