চীনা অ্যাপ ডিলিট করা Remove China Apps কে প্লে-স্টোর থেকে সরিয়ে দিল গুগল, জানুন কারণ

google-removed-popular-app-remove-china-apps-from-play-store

গতকয়েকদিন ধরে প্রবল জনপ্রিয়তা পাওয়া Remove China Apps কে প্লে স্টোর থেকে সরিয়ে দিল গুগল। কয়েকদিন আগেই লঞ্চ হওয়া এই অ্যাপটির ডাউনলোড সংখ্যা ইতিমধ্যেই ৫০ লক্ষ ছাড়িয়ে গিয়েছিল। এই অ্যাপ আপনার ফোনে থাকা চীনা অ্যাপ স্ক্যান করে তাকে ডিলিট করতে অনুরোধ করতো। আসলে এই মুহূর্তে ভারতে যে চীনা বিরোধী রব উঠেছে তার ফায়দা ওঠাতে শুরু করেছিল এই অ্যাপ।

এদিকে গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হলেও যাদের ফোনে এই অ্যাপটি ইনস্টল আছে তাদের ফোনে এটি কাজ করবে। একদিনের মধ্যে এটি হল দ্বিতীয় জনপ্রিয় অ্যাপ যাকে প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হল। গতকালই টিকটকের ক্লোন অ্যাপ Mitron কে প্লে স্টোর থেকে রিমুভ করা হয়েছিল।

আপনাকে জানিয়ে রাখি রিমুভ চীনা অ্যাপস কয়েকদিনের মধ্যেই গুগলের টপ ট্রেন্ডিং অ্যাপের লিস্টে ঢুকে পড়েছিল। একে জয়পুরের OneTouchAppLabs থেকে ডেভেলপ করা হয়েছে। গুগলের তরফে অ্যাপটিকে ডিলিট করে দেওয়ার বিষয়ে জানানো হয়েছে। যদিও ডিলিট করার কারণ এখনও জানা যায়নি।

তবে TechCrunch এর রিপোর্ট অনুযায়ী, এই অ্যাপ প্লে স্টোরের প্রতারক নীতি (Deceptive Behaviour Policy) উলঙ্ঘন করেছে। এই নীতির অধীনে, কোনও অ্যাপ ব্যবহারকারীর ডিভাইস সেটিংসে বা অ্যাপের বাইরের বৈশিষ্ট্যগুলিতে কোনও পরিবর্তন করতে পারে না, পাশাপাশি থার্ড পার্টি অন্য কোনও অ্যাপ্লিকেশন অপসারণের জন্য প্ররোচিত করতে পারে না।