ফের গুগল প্লে স্টোর থেকে সরানো হল হাজার হাজার অ্যাপ, ছড়ানো হচ্ছিলো ভুয়ো খবর

অভিযোগ উঠেছিল ওই অ্যাপ্লিকেশনগুলি প্রতারণামূলক আচরণ করেছে।

ফের বড়সড় পদক্ষেপ নিল টেক জায়ান্ট গুগল (Google)। সম্প্রতি Google, Play Store থেকে কয়েক হাজার অ্যাপ রিমুভ করেছে। অভিযোগ উঠেছিল ওই অ্যাপ্লিকেশনগুলি প্রতারণামূলক আচরণ করেছে। শুধু তাই নয়, এগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রপতি নির্বাচনের (যা আগামী নভেম্বর মাসে অনুষ্ঠিত হবে) আগে সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর চেষ্টা করেছে। যদিও অ্যাপগুলির নাম গুগল সামনে আনেনি।

এই বিষয়ে গুগল বলেছে, যদি কোনো মোবাইল অ্যাপ্লিকেশন ভোটের তথ্য প্রচার করে এবং ভোটদানের প্রক্রিয়ায় ম্যানিপ্যুলেট করার চেষ্টা করে, তবে অবশ্যই সংস্থাটি, ইউজারদের অ্যাপ ব্যবহারে সুরক্ষা এবং স্বচ্ছতা নিশ্চিত করবে। গুগলের সিকিউরিটি পলিসি অ্যান্ড ইলেকশন ইন্টিগ্রিটির প্রধান ক্যামিল স্টিয়ার্ট (Camille Stewart) জানিয়েছেন, সংস্থার গুগল প্লে পলিসিগুলি অ্যাপের মাধ্যমে ভুল তথ্যের প্রচার রোধ করে।

প্রসঙ্গত গত বছরের নভেম্বরে, Google, Play Store এ কিছু পরিবর্তন এনেছিল। যার ফলে, যদি কোনো অ্যাপ সরকারী তথ্য শেয়ার করে, তবে অ্যাপ ডেভেলপারদের সেই তথ্যের উৎস এবং সরকারের সাথে অ্যাপ্লিকেশনটির সম্পর্ক জানাতে হবে। বুধবার এক বিবৃতিতে গুগল বলেছে, অ্যাপ্লিকেশনটির বিবরণ থেকে এই ধরণের তথ্যের স্পষ্ট বর্ণনা থাকা উচিত। সংস্থাটি প্রায় সবসময় অ্যাপগুলি যাচাই করে, যাতে ইউজাররা কোনোরকম অস্বস্তিতে না পড়েন।

অন্যদিকে সংবাদ প্রকাশে স্বচ্ছতা বজায় রাখতে, সংস্থাটি আরো একটি উদ্যোগ নিয়েছে। গুগল প্লে-র নিউজ সেকশনে শ্রেণিবদ্ধ হওয়ার জন্য অ্যাপ্লিকেশনগুলিকে ন্যূনতম কিছু বিষয় জানাতে হবে। যেমন, নিউজ অ্যাপ্লিকেশনগুলিকে কন্টেন্টের উৎস এবং সেগুলির মালিকানা সম্পর্কে স্বচ্ছতা, নিউজ সাবস্ক্রিপশন পরিষেবার ক্ষেত্রে প্রয়োজনীয়তা এবং বিপণন ও বিজ্ঞাপন থেকে উপার্জনের ব্যবহার সম্পর্কে ধারণা দিতে হবে।