গুগল প্লে স্টোর থেকে সরানো হল মিত্রৌ অ্যাপ, এক্ষুনি করুন ডিলিট

চীনা অ্যাপ টিকটকের বিকল্প হিসাবে আসা ‘মিত্রৌ’ (Mitron) অ্যাপ গুগল প্লে স্টোর থেকে গায়েব হয়ে গেল। রিপোর্ট অনুযায়ী গুগলের পলিসি না মানার কারণে অ্যাপটিকে প্লে স্টোর থেকে অপসারণ করা হয়েছে। গুগলের তরফে জানানো হয়েছে মিত্রৌ (Mitron) অ্যাপকে কোম্পানির ‘স্প্যাম ও মিনিমাম ফাঙ্কশনালিটি’ পলিসি না মানার কারণে ব্লক করা হয়েছে।

কিছুদিন ধরেই টিকটকের বিকল্প হিসাবে মিত্রৌ অ্যাপের ডাউনলোড বাড়তে থাকে। কিছু মিডিয়ায় দাবি করা হয় এটি ভারতে তৈরী অ্যাপ। ফলে অ্যাপটির ডাউনলোড আরও বেড়ে যায়। তবে এই অ্যাপ্লিকেশনটি মোটেও ভারতে তৈরি করা নয় বরং তৈরি করেছে পাকিস্তানের সফটওয়্যার ডেভলপার Qboxus।

এই কোম্পানিটির সিইও এবং ফাউন্ডার ইরফান শেখ টিকটিক অ্যাপ্লিকেশন বানিয়েছিলেন। যার নতুন ভার্সন হল Mitron। ইরফান শেখ একটি প্রেস বিবৃতিতে জানিয়েছেন যে, উনি মিত্রৌ অ্যাপ্লিকেশনের ডেভেলপারকে টিকটিক অ্যাপ্লিকেশনের সোর্সকোড মাত্র ৩৪ ডলারে বিক্রি করে দিয়েছেন।

অ্যাপটি ভাইরাল হতেই সিকিউরিটি রিসার্চাররা দাবি করেছিলেন যে, এই অ্যাপ ব্যবহার ইউজারদের জন্য বিপদের কারণ হতে পারে। এই অ্যাপ্লিকেশনটির কোন প্রাইভেসি পলিসি ছিল না, এমনকি ডেভেলপারের ওয়েবসাইটেও সঠিক কিছু লেখা নেই। যারা এই অ্যাপ্লিকেশনটি ইন্সটল করেছিলেন তাদের সাইন ইন করার পরে ভিডিও আপলোড করতে হত। তারা জানতেও পারছিলেন না যে অজান্তেই তাদের ডেটার সাথে কি করা হচ্ছে। এই অ্যাপ্লিকেশনের পারমিশন তালিকাও খুব একটা ভালো নয়। যার পরে আজ গুগল প্লে স্টোর থেকে অ্যাপটিকে ডিলিট করে দেওয়া হয়।