সাবধান, গুগল প্লে স্টোর থেকে সরানো হল এই ১৭ টি অ্যাপ, চুরি করছিল ফোনের তথ্য

google-removes-these-17-malware-infected-apps-from-play-store

আবারো নিজের Play Store প্ল্যাটফর্ম থেকে ১৭টি অ্যাপ্লিকেশন রিমুভ করল Google। ওই সংক্রামিত অ্যাপগুলির মাধ্যমে ইউজারদের স্মার্টফোনে হানা দিতে পারে ম্যালওয়্যার – এমনটাই দাবি করেছে জনপ্রিয় প্রযুক্তি সংস্থাটি। যদিও এই ধরণের ঘটনা কোনো নতুন বিষয় বা প্রথমবার ঘটেছে এমন নয়। বর্তমানে গুগল, নিয়মিত প্লে স্টোর থেকে দূষিত অ্যাপগুলিকে সরিয়ে দেয়। এই কারণে প্রায় প্রতি সপ্তাহেই বিভিন্ন ম্যালিশিয়াস অ্যাপ্লিকেশনের নাম আমাদের সামনে আসে। এখনো পর্যন্ত প্রায় ১,৭০০টি দূষিত অ্যাপ্লিকেশন রিমুভ করেছে গুগল।

রিপোর্ট অনুযায়ী, Zscaler ThreatLabZ-এর রিসার্চাররা, সম্প্রতি এই জোকার ম্যালওয়্যার অ্যাপ্লিকেশনগুলি আবিষ্কার করেছেন। এই ধরণের অ্যাপগুলি, গুগল প্লে-র সিকিউরিটি চেক সিস্টেমকে ফাঁকি দিয়ে, বলা ভালো বুড়ো আঙুল দেখিয়ে প্লে স্টোরে জায়গা করে নেয়। ইউজাররা এই অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করলে, এগুলি তাদের এসএমএস, কন্ট্যাক্ট বা ডিভাইসের অন্যান্য তথ্য চুরি করে। শুধু তাই নয়, অনেক সময় এই অ্যাপগুলি, প্রিমিয়াম ওয়্যারলেস অ্যাপ্লিকেশন প্রোটোকল (WAP) পরিষেবায় সাইন-আপ করার জন্য ইউজারদের তথ্য ব্যবহার করে।

জানলে অবাক হবেন, ইতিমধ্যে গুগলের প্লে স্টোর থেকে মোট ১,২০,০০০ বার ডাউনলোড করা হয়েছিল এই ১৭টি অ্যাপ্লিকেশন। এগুলির বেশিরভাগই ছিল স্ক্যানার অ্যাপ্লিকেশন। এছাড়া কিছু অ্যাপ, মেসেজিং অ্যাপ্লিকেশন বা ফটো এডিটর রূপে উপলব্ধ ছিল। আমরা অ্যাপ্লিকেশনগুলির মধ্যে প্রায় সব কটিরই নাম জানতে পেরেছি, যা এখন আপনাদের শেয়ার করব।

এই অ্যাপগুলি হল –
১. All Good PDF Scanner,
২. Mint Leaf Message-Your Private Message,
৩. Unique Keyboard – Fancy Fonts & Free Emoticons,
৪. Tangram App Lock,
৫. Direct Messenger,
৬. Private SMS,
৭. One Sentence Translator – Multifunctional Translator,
৮. Style Photo Collage,
৯. Meticulous Scanner,
১০. Desire Translate,
১১. Talent Photo Editor – Blur focus,
১২. Care Message,
১৩. Part Message,
১৪. Paper Doc Scanner,
১৫. Blue Scanner
১৬. Hummingbird PDF Converter – Photo to PDF

গুগল, এর আগে একবার, এই অ্যাপগুলি সম্পর্কে সতর্ক করেছিল। কিন্তু সাবধানবাণী তেমন ফলপ্রসূ না হওয়ায়, কড়া পদক্ষেপ নিল মার্কিনি সংস্থাটি। এই ১৭টি অ্যাপ আর ডাউনলোড করা যাবেনা। তবে যদি এই অ্যাপ্লিকেশনগুলি আপনার ফোনে ইন্সটল থাকে, তবে এখনই এগুলিকে ডিলিট করুন।