গুগল এই ৬টি অ্যাপকে প্লে স্টোর থেকে ডিলিট করেছে, আপনি ব্যবহার করছেন না তো?

রোজকার জীবনে স্মার্টফোন বা ইন্টারনেট যেমন জরুরী হয়ে পড়েছে, তেমনই সুরক্ষা সম্পর্কে বিভিন্ন ধরণের আশঙ্কা একটা স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। সম্প্রতি অ্যান্ড্রয়েড ইউজারদের তথ্যের গোপনীয়তা বা সুরক্ষা সম্পর্কিত একটি ঝুঁকি সামনে এসেছে, যদিও তড়িঘড়ি মাঠে নেমে পরিস্থিতি সামাল দিয়েছে Google।

আসলে, ‘Joker’ নামের একটি নতুন ম্যালওয়্যারের কথা জানা গিয়েছে, যা আপনার ডিভাইসের জন্য বেশ বিপজ্জনক। এটি একটি Fleeceware বা ম্যালিশিয়াস বট, যা মূলত সিমুলেটেড ক্লিকগুলির ওপর প্রভাব ফেলে এবং ইউজারদের অজান্তেই কিছু প্রিমিয়াম পরিষেবাগুলিতে টাকা দিয়ে সাবস্ক্রিপশন করায়, এমনকি এটি এসএমএস পর্যন্ত আটকে দিতে পারে। এই ম্যালওয়্যারটি শনাক্ত করাও বেশ কঠিন।

এক্ষেত্রে, গুগল প্লে, সংক্রামিত অ্যাপ্লিকেশনগুলি চিহ্নিত করে তার প্ল্যাটফর্মে ম্যালিশিয়াস অ্যাক্টিভিটি রোধ করার চেষ্টা করেছে। এর জন্য Google, সম্প্রতি Play Store থেকে ৬টি অ্যাপ্লিকেশন রিমুভ করেছে। রিপোর্ট অনুযায়ী, এগুলি অ্যান্ড্রয়েড ডিভাইসে গোপনে স্পাইওয়্যার এবং প্রিমিয়াম ডায়ালার ইনস্টল করত।

এই দূষিত অ্যাপ্লিকেশনগুলি হল — Safety AppLock, Convenient Scanner 2, Emoji Wallpaper, Push Message – Texting & SMS, FingerTip Gamebox, এবং Separate Doc Scanner। আপনার ফোনেও যদি এই অ্যাপগুলি থাকে তবে অবিলম্বে এগুলিকে আনইনস্টল করুন।

প্রসঙ্গত, তথ্য সুরক্ষা এবং গোপনীয়তার বিষয়ে আবার ১১৮টি অ্যাপ্লিকেশন ব্যান করেছে ভারত সরকার, যার মধ্যে জনপ্রিয় মোবাইল গেম PUBG অন্তর্ভুক্ত রয়েছে।