প্রতারণা থেকে বাঁচতে এক্ষুনি ডিলিট করুন এই ৮টি ভুয়ো অ্যাপ, সর্তক করলো Google

Google removes these 8 fake cryptocurrency apps from play store for stealing personal data
Google Play Store থেকে এই ৮টি মোবাইল অ্যাপ সরানো হয়েছে

স্মার্টফোন ইউজারদের সুরক্ষা প্রদানের উদ্দেশ্যে ফের একবার প্লে স্টোর (Play Store) থেকে দূষিত অ্যাপ সরানোর সিদ্ধান্ত নিল টেক জায়ান্ট Google (গুগল)। রিপোর্ট অনুযায়ী, এবারে অপসৃত অ্যাপ্লিকেশনের তালিকায় রয়েছে বিটফান্ডস, বিটকয়েন এবং মাইনবিট প্রো-এর মত মোবাইল অ্যাপের নাম। অভিযোগ, এই ক্রিপ্টোকারেন্সি মোবাইল অ্যাপগুলির মাধ্যমে হ্যাকাররা ইউজারদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করার পাশাপাশি ব্যক্তিগত তথ্য চুরি করার চেষ্টা করছিল। বিষয়টি সামনে আসা মাত্রই Google তড়িঘড়ি ব্যবস্থা নেয়। বলে রাখি, দিন কয়েক আগেই কোম্পানিটি লোকেশন ডেটা অ্যাপ ‘সেফগ্রাফ’-কে নিষিদ্ধ করেছিল। এই অ্যাপটি কোভিড ম্যাপিংয়ের জন্য ব্যবহৃত লোকেশন ডেটা বিক্রি করছিল বলে ওই সময় দাবি করা হয়েছিল।

নিষিদ্ধ Cryptocurrency অ্যাপগুলি কিভাবে নিজেদের অভীষ্ট সিদ্ধ করত?

রিসার্চ ফার্ম ট্রেন্ড মাইক্রোর প্রতিবেদনে বলা হয়েছে, হ্যাকাররা এই দূষিত বা ম্যালিশিয়াস ক্রিপ্টোকারেন্সি মোবাইল অ্যাপগুলির মাধ্যমে ইউজারদের বিজ্ঞাপন দেখাতো এবং সাবস্ক্রিপশন ফি ইত্যাদি চার্জ নিয়ে প্রতারণার চেষ্টা করত। এখন, এই মোবাইল অ্যাপগুলি গুগল-প্লে স্টোর থেকে রিমুভ হওয়ায় এগুলি আর ডাউনলোড বা আপডেট করা যাবে না। তবে আপনার ফোনেও যদি নিম্নলিখিত অ্যাপ্লিকেশনগুলি থাকে, তাহলে অযাচিত ঝামেলা থেকে বাঁচতে সেগুলি অবিলম্বে ডিলিট করে ফেলুন।

Google Play Store থেকে এই ৮টি মোবাইল অ্যাপ সরানো হয়েছে

১. MineBit Pro – Crypto Cloud Mining & btc miner,
২. BitFunds – Crypto Cloud Mining,
৩. Bitcoin Miner – Cloud Mining,
৪. Crypto Holic – Bitcoin Cloud Mining,
৫. Bitcoin (BTC) – Pool Mining Cloud Wallet
৬. Bitcoin 2021,
৭. Daily Bitcoin Rewards – Cloud Based Mining System,
৮. Ethereum (ETH) – Pool Mining Cloud.

উল্লেখ্য এই ৮টি অ্যাপ্লিকেশন প্লে স্টোর থেকে রিমুভ হওয়ায় হাঁফ ছেড়ে বাঁচা যাবে – এমনটা নয়। কারণ এরকম প্রচুর অ্যাপ ইতিমধ্যেই নিজেদের জাল বিছিয়ে রয়েছে। ট্রেন্ড মাইক্রোর মতে গুগল প্লে স্টোরে এখন ১২০টিরও বেশি ভুয়ো ক্রিপ্টোকারেন্সি অ্যাপ রয়েছে যা গত বছর জুলাই থেকে নিজেদের কাজ চালাচ্ছে। এমনকি এগুলি এই বছর জুলাই অর্থাৎ এক বছর পর্যন্ত সময়ে ৪,৫০০-এরও বেশি স্মার্টফোন ব্যবহারকারীর ব্যক্তিগত ডেটা চুরি করেছে বলে জানা গিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.