বিদায় G Suite, এখন এক ছাতার তলায় বিভিন্ন পরিষেবা দেবে Google Workspace

google-renaming-g-suite-to-workspace

ছোট ও বড় কোম্পানিগুলি Google G Suite-এর মাধ্যমে বিভিন্ন বাণিজ্যিক সুবিধা পেয়ে থাকে। এর মধ্যে ক্লাউড কম্পিউটিং, প্রোডাক্টিভিটি এবং কোলাবোরেশন টুল সহ গুগলের বিভিন্ন সফটওয়্যার ও প্রোডাক্ট পাওয়া যায়। ২০০৬ সালে যখন প্রথম এই পরিষেবা চালু করা হয়, তখন এর নাম ছিল ‘Google Apps for Your Domain’। এরপর ২০১৬ সালে পরিষেবাটির নতুন নামকরণ করা হয় G Suite। এবার এই নামটিও অতীত হতে চলেছে। জানা গেছে Google তাদের G Suite-এর নাম পরিবর্তন করে Google Workspace রাখবে। তার সঙ্গে এতে যোগ হবে আরও নতুন ফিচার যা কর্পোরেট গ্রাহকদের আকর্ষণ করতে সমর্থ হবে।

Google-এর বিভিন্ন পরিষেবার এই প্যাকেজের মধ্যে ইমেল, ডকুমেন্ট এবং ভিডিও চ্যাটও অন্তর্ভুক্ত। এই প্যাকেজটি ২০১৬ সাল থেকে G Suite নামে পরিচিত ছিল। তবে মঙ্গলবার কোম্পানির তরফে জানানো হয়েছে, জি সুইট এর এর নতুন নাম দেওয়া হয়েছে Google Workspace।

Gmail-এর মতো ব্যাপক জনপ্রিয় ফ্রি প্রোডাক্ট থাকা সত্ত্বেও Google তার প্রোডাক্টিভিটি সার্ভিসের নাম মাঝে মাঝেই পরিবর্তন করেছে। Microsoft Corp এবং অন্যান্য কোম্পানির সাথে এ ব্যাপারে Google-এর রেষারেষি লেগে থাকে। গুগলের বর্তমান প্রয়াসের লক্ষ্য হল তাদের পরিষেবাগুলিকে আরো পারস্পরিক সম্পৃক্ত করা। যেমন কিছু দিন আগেই সার্চ ইঞ্জিনটি তাদের ভিডিও পরিষেবা Meet-কে Gmail-এর মধ্যে অন্তর্ভুক্ত করেছে। এর ফলে এখন Meet অ্যাপ ইনস্টল না করেও Gmail থেকে কনফারেন্সিং করা যায়। সাথে কোম্পানি নতুন একটি ফিচার চালু করছে, যার মাধ্যমে Meet ব্যবহার করার সময় অনলাইন ডকুমেন্টে একসাথে লেখা বা লেখা এডিট করা যাবে।

Google-এর ভাইস প্রেসিডেন্ট জেভিয়ার সোলতেরো এই প্রসঙ্গে সাংবাদিকদের জানিয়েছেন, “আমাদের কাছে বিভিন্ন অভিজ্ঞতাকে মিলিয়ে দেওয়ার সুযোগ আছে।” এই মিলিয়ে দেওয়ার প্রয়াস গ্রাহকদের এক অ্যাপের মধ্যে বিভিন্ন পরিষেবা ব্যবহারের সুবিধা করে দিচ্ছে। বিবিধ অ্যাপ্লিকেশনের ভিড় থেকে ডিজিটাল পরিবেশকে কিছুটা ভারমুক্ত করছে।

এদিকে নাম পরিবর্তন ছাড়াও Google এই পরিষেবার ব্যয়যুক্ত ভার্সনের জন্য নতুন পেমেন্ট অপশনও রেখেছে। এর মধ্যে ১৮ ডলার মাসিক পেমেন্টের একটি অপশন আছে, যেখানে বেশি সিকিউরিটি ফিচার পাওয়া যাবে। মার্চ মাসে Google তাদের কোলাবোরেশন স্যুটে ৬ মিলিয়নের বেশি কোম্পানিকে গ্রাহক হিসাবে পেয়েছিল।যদিও মঙ্গলবারের ঘোষণায় তারা বর্তমান ব্যবহারকারীদের সংখ্যা জানায়নি।