আপনার পুরানো Android ফোনের জন্য বড় সুখবর দিল Google

ম্যালওয়্যার থেকে পুরোনো Android ডিভাইসকে সুরক্ষিত রাখতে Google নিয়ে আসছে নয়া ফিচার

google-rolling-out-auto-resetting-feature-to-protect-old-android-phones

সাম্প্রতিককালে বিভিন্ন ডিভাইসে ম্যালিশিয়াস ভাইরাসের আক্রমণের খবর আকছার শোনা যায়। নতুন লঞ্চ হওয়া ডিভাইসে উন্নত টেকনোলজির সুবাদে এর সম্ভাবনা কিছুটা কম হলেও ম্যালিশিয়াস অ্যাটাকে পুরোনো ডিভাইস ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা নিতান্তই বেশি। তাই ইউজারদের পুরোনো Android ডিভাইসকে সুরক্ষিত রাখতে টেক জায়ান্ট Google এক উল্লেখযোগ্য পদক্ষেপ নিল। ম্যালওয়্যার এবং ক্ষতিকারক অ্যাড ট্র্যাকার থেকে পুরোনো অ্যান্ড্রয়েড ফোনগুলিকে রক্ষা করার জন্য, গুগল সমস্ত পুরোনো অ্যান্ড্রয়েড ফোনে একটি প্রাইভেসি প্রোটেকশন ফিচার নিয়ে আসতে চলেছে বলে খবর পাওয়া গেছে।

পুরানো Android ফোনে আসছে প্রাইভেসি প্রোটেকশন ফিচার

আমরা জানি Android 11 রিলিজের সাথে সাথে, গুগল অটো-রিসেটিং পারমিশন চালু করেছিল। যদি কোনো অ্যাপ কয়েক মাস ধরে ব্যবহার না করা হয়, তাহলে এই ফিচারটি সেই অ্যাপকে স্টোরেজ, মাইক, ক্যামেরা এবং অন্যান্য সেনসিটিভ ফিচারগুলি অ্যাক্সেস করতে বাধা দেয়। এমনকি এটি ব্যাকগ্রাউন্ডে তথ্য সংগ্রহ করতে অ্যাপগুলিকে বাধা দেয়। Google পুরোনো অ্যান্ড্রয়েড ফোনে এই একই ফিচার নিয়ে আসবে, যাতে কোনো অ্যাপ অব্যবহৃত অবস্থায় ফোনগুলি থেকে ডেটা অ্যাক্সেস না পায়।

Android 6.0 (API লেভেল ২৩) এবং তার পরবর্তী অপারেটিং সিস্টেমে চলমান সমস্ত অ্যান্ড্রয়েড ফোন স্বয়ংক্রিয়ভাবে এই প্রাইভেসি প্রোটেকশন ফিচারটি পাবে এবং Google-এর মতে, এটি কোটি কোটি অ্যান্ড্রয়েড ফোনকে রক্ষা করবে। এদিকে The Verge-এর প্রতিবেদন অনুযায়ী, Google Play Services সহ আসা ৬ থেকে ১০-এর মধ্যে পুরোনো অ্যান্ড্রয়েড ভার্সনে চলমান সমস্ত ডিভাইসগুলিতে ডিসেম্বরে এই ফিচারটি পাওয়া যাবে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, আপনার কাছে যদি কোনো পুরোনো অ্যান্ড্রয়েড ফোন অব্যবহৃত অবস্থায় পড়ে থাকে, তাহলে সেখান থেকে আপনার গুগল অ্যাকাউন্টগুলি রিমুভ করা উচিত এবং আপনার পুরোনো ফোনে সংরক্ষিত আপনার ব্যক্তিগত ডেটার অ্যাক্সেস যাতে কোনো অ্যাপ বা অন্য কেউ না পায় তার জন্য ফ্যাক্টরি রিসেট করা একান্ত আবশ্যক।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।