ভুয়ো খবর ছড়ালে দশ বছরের জেল, 5 কোটি 14 লাখ টাকা জরিমানা, বিরোধিতা গুগলের

ভুয়ো খবর ছড়ানো সম্পর্কে আপনাদেরকে নতুন করে কিছু বলার নেই। সারাদিনে ফেসবুক, হোয়াটসঅ্যাপে নানান ধরণের ফেক নিউজ ঘোরাঘুরি করে। ভুয়ো খবরের জন্য ভারতে অনেক বড়ো বড়ো ঘটনা ঘটেছে। এমনকি অনেক দাঙ্গা ও বেঁধেছে এর জন্য। তবে এত কিছুর পরেও ভারতে ভুয়ো খবর আটকানোর জন্য কোনো আইন আসেনি। কিন্তু সিঙ্গাপুর অনলাইন ভুয়ো খবর ছড়ানোর জন্য নতুন আইন আনলো।

সিঙ্গাপুর ফেক নিউজের উপর একটি আইন তৈরী করেছে। নতুন এই আইনে ফেজ নিউজ ছড়ানোকে অপরাধ বলে গণ্য হবে। পাশাপাশি সরকারের অধিকার থাকবে কোনো প্রকাশনার খবর সরানোর। এবার থেকে সিঙ্গাপুরে অনলাইনে ভুয়ো খবর ছড়ানোর জন্য যদি কাউকে আটক করা হয় তবে তার দশ বছরের জেল এবং 5 কোটি 14 লাখ টাকা জরিমানা দিতে হতে পারে।

সিঙ্গাপুরের বিরোধী দল ওয়ার্কার্স পার্টি এর সংসদ ড্যানিয়েল গোহ এই আইনের কথা প্রথমে তার ফেসবুক পোস্টের মাধ্যমে দিয়েছে। তিনি লিখেছেন বিলের পক্ষে 72 ভোট পাওয়া গেছে এবং বিপক্ষে গেছে 9 ভোট। এদিকে মানবাধিকার সংগঠন, হিউম্যান রাইটস ওয়াচ সিঙ্গাপুর সরকারের এই আইনটির সমালোচনা করেছে। তারা বলেছে এই আইন অনলাইন মত প্রকাশের স্বাধীনতার অধিকার হ্রাস করবে।

এদিকে গুগলও এর বিরোধিতা করেছে। গুগল একটি বিবৃতিতে বলেছে, সিঙ্গাপুরে সরকার দ্বারা পাস হওয়া এই আইন থেকে উদ্ভাবনের ক্ষতি হবে। এই আইন থেকে ডিজিটাল বিশ্বের বিপক্ষে । আপনাদের জানিয়ে রাখি সিঙ্গাপুর প্রথম দেশ নয় যারা এই আইন এনেছে। এর আগে 2018 সালে মালয়েশিয়া এই আইন এনেছিল। যদিও 5 বছর পর তা বাতিল করা হয়।

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

পড়ুন : লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিলো ‘আপনা টাইম আয়েগা’ গ্যাং, আপনিও থাকুন সাবধানে

Last Updated on