সুখবর, এবার ইংরেজি শিখতে আপনাকে সাহায্য করবে Google Search

Google Search এর নতুন ফিচার ইউজারদের প্রতিদিন নতুন ইংরেজি শব্দ শিখতে সাহায্য করবে

google-search-new-feature-help-you-to-learn-english-word-every-day

বর্তমান আধুনিক জীবনের সাথে Google Search (গুগল সার্চ) যে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে গেছে, সে কথা আমাদের সকলেরই জানা। এমনকি নেটপাড়ায় Google-কে এখন ‘সব পেয়েছির দেশ’ বা ‘সবজান্তা গুগল’ বলে আখ্যা দেওয়াও খুব সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। সেক্ষেত্রে ইন্টারনেট ইউজারদের এই সার্চের সুবিধার পাশাপাশি নতুন কিছু শেখার জন্য, সম্প্রতি একটি নতুন ফিচার চালু করল Google। সংস্থার মতে, এই নতুন ফিচারটি ইউজারদের প্রতিদিন নতুন ইংরেজি শব্দ শিখতে সাহায্য করবে। এতে তাদের শব্দভাণ্ডার প্রসারিত হবে এবং ভাষা দক্ষতা বিকশিত হবে বলেই আশা করা হচ্ছে। এই প্রসঙ্গে বলে রাখি, শুধুমাত্র ফোনের ক্ষেত্রে এই ফিচারটি অ্যাক্সেসযোগ্য হবে এবং ইউজাররা এই বিষয়ে রোজ নোটিফিকেশন পাবেন।

কীভাবে Google Search-এর এই বিশেষ নোটিফিকেশন অন করবেন?

গুগল সার্চ থেকে নতুন ইংরেজি শব্দ শেখার জন্য আগ্রহীদের নোটিফিকেশন এনাবেল করতে হবে। এর জন্য স্ক্রিনের ওপরের ডান কোণায় প্রদর্শিত বেল আইকনে ক্লিক করে নির্বাচন করতে হবে সাইন আপ অপশনটি। আবার ওই আইকনে প্রেস করেই নোটিফিকেশন বন্ধ করা যাবে। সেক্ষেত্রে কোনো শব্দ বা ওয়ার্ড সম্পর্কে অবগত হওয়ার জন্য গুগল সার্চ অপশন খুলে সেই শব্দের পাশে ‘ডিফাইন’ অপশনে ক্লিক করতে হবে। এই বৈশিষ্ট্যের মাধ্যমে সাধারণ মানুষের বিভিন্ন শব্দ সম্পর্কে জ্ঞান বা কৌতুহল বাড়বে বলেই গুগল একটি ব্লগ পোস্টে উল্লেখ করেছে।

এছাড়া গুগল স্পষ্ট করে দিয়েছে যে, এই নতুন ফিচারটি বর্তমানে শুধুমাত্র ইংরেজিতেই উপলব্ধ এবং সার্চে প্রদত্ত শব্দগুলি শিক্ষার্থী বা সাধারণ ইউজার – উভয়েরই কাজে লাগবে।

উল্লেখ্য, গুগল সার্চ হালফিলে ইউজারদের সুবিধার্থে নিফটি (nifty) ফিচারও চালু করেছে যা ইউজারদের তাদের গিটার বা বাদ্যযন্ত্র টিউন করতে সাহায্য করবে। পাশাপাশি ব্যবহারকারীদের তাদের সুর করতে সাহায্য করবে। একইভাবে সংস্থার ‘অ্যাবাউট দিস রেজাল্ট’ ফিচার ইউজারদের সার্চ রেজাল্টে প্রদর্শিত ওয়েবসাইটগুলি সম্পর্কে আরও গভীরভাবে তথ্য দেবে বলে জানানো হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.