এই ব্রাউজারে আর কাজ করবে না Google Search, সমাধান জেনে নিন

Microsoft জানিয়েছে যে, Windows 10-এ ইন্টারনেট এক্সপ্লোরারের ভবিষ্যৎ হতে চলেছে Microsoft Edge

google-search-stops-working-internet-explorer-browser

Google Search নিঃসন্দেহে বিশ্বের সর্বাধিক ব্যবহৃত সার্চ ইঞ্জিন, এবং এটি PC, Mac এবং স্মার্টফোনের মতো প্রায় প্রতিটি ইন্টারনেট-কানেক্টেড ডিভাইসে ব্যবহৃত হয়। এই সার্চ ইঞ্জিনটির সুবাদে মানুষের একে অপরের প্রয়োজনও বেশ খানিকটা কমে গেছে, কেন না এখন কিছু জানার প্রয়োজন হলে আর কাউকে জিজ্ঞেস করার চাইতে ঝট করে গুগল সার্চ করে নিলেই সমস্যার সমাধান হয়ে যায়। ইউজাররা Android স্মার্টফোনগুলিতে বিল্ট-ইন অ্যাপ্লিকেশন থেকে বা অন্যান্য মোবাইল এবং কম্পিউটারে ব্রাউজারের মাধ্যমে এই সার্চ ইঞ্জিন অ্যাক্সেস করতে পারেন। কিন্তু জনপ্রিয় একটি ব্রাউজার থেকে আর এই সার্চ ইঞ্জিন ব্যবহার করা যাবে ন। আজ্ঞে হ্যাঁ! সম্প্রতি টেক জায়েন্টটি এমনই একটি বড়োসড়ো সিদ্ধান্ত নিয়েছে।

Google সম্প্রতি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে যে, Microsoft Internet Explorer 11 ব্রাউজার থেকে গুগল সার্চ ইঞ্জিন সাপোর্ট সরিয়ে নেওয়া হচ্ছে, অর্থাৎ সহজ ভাষায় বললে এই ব্রাউজার ব্যবহার করে এখন আর Google Search পরিষেবা পাওয়া যাবে না। উল্লেখ্য যে, এই বছরের শুরুতে ইন্টারনেট এক্সপ্লোরার থেকে Google Docs, Sheets এবং Slides-এর সাপোর্টও সরিয়ে নেওয়া হয়েছিল।

আপনাদেরকে জানিয়ে রাখি যে, জরাজীর্ণ, বৃদ্ধ Internet Explorer-কে চিরবিদায় দেওয়ার কথা বেশ কয়েকমাস আগেই ঘোষণা করেছে Microsoft। শুরুতে ব্যাপক সাড়া ফেললেও Google Chrome-এর মতো প্রতিযোগীদের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে ইউজারদের কাছে জনপ্রিয়তা হারাতে থাকে IE। সময়ের সাথে সাথে আপডেটেড টেকনোলজি ইন্টারনেট এক্সপ্লোরারে সাপোর্ট না করায় অন্যান্য ব্রাউজার বরাবরই একে টেক্কা দিয়ে এসেছে। Microsoft দীর্ঘদিন ধরেই এই ঘটনাটি লক্ষ্য করে, এবং Microsoft Edge নামে নতুন ব্রাউজার লঞ্চ করে। এছাড়া ১৫ জুন, ২০২২ তারিখে ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজারকে পাকাপাকিভাবে বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করে।

ইউজারদের উদ্দেশ্যে Microsoft জানিয়েছে যে, Windows 10-এ ইন্টারনেট এক্সপ্লোরারের ভবিষ্যৎ হতে চলেছে Microsoft Edge। সংস্থার মতে, Edge, Internet Explorer 11-এর চেয়ে ভালো সামঞ্জস্য সরবরাহ করে। Edge-এ একটি ডুয়েল ইঞ্জিন অ্যাডভান্টেজ আছে, যা লেগ্যাসি এবং মডার্ন ওয়েবসাইট উভয়ই সাপোর্ট করে। ফলে এটি ইন্টারনেট এক্সপ্লোরারে ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনগুলির জন্য বিল্ট-ইন লেগ্যাসি ব্রাউজার সাপোর্টের তুলনায় অধিক ভালো। Microsoft আরও জানিয়েছে যে, এই ব্রাউজারটি ইন্টারনেট এক্সপ্লোরার ১১-এর চেয়ে অনেক বেশি সুরক্ষিত।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।