Google: বয়স ১৮ বছরের কম? আপত্তি থাকলে ছবি দেখাবে না গুগল সার্চ

google-search-will-not-show-image-under-18-years-if-parents-dont-want
আপত্তি থাকলে ১৮ বছরের থেকে কম বয়সীদের ছবি সরাবে Google

ইন্টারনেটের দুনিয়াকে ছোটদের জন্য আরো অনেক বেশী সুরক্ষিত ও নিরাপদ করতে গুগল (Google) আগামীদিনে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করতে চলেছে। এক্ষেত্রে প্রযুক্তিতে বদল এনে সংস্থাটি অভিভাবকের উপরে নির্ভরশীল বাচ্চাদের এক নতুন ওয়েব-অভিজ্ঞতার সন্ধান দিতে চায়। অন্তর্জালের সেই নতুন জগতে ১৮ বছরের থেকে কম বয়সীরা গুগল ইমেজ সার্চের (Google image search) ফলাফল থেকে নিজেদের ছবি সরিয়ে দেওয়ার আবেদন করতে পারবে। অবশ্য ছোটরা যদি আবেদন করতে অক্ষম হয়, তবে অভিভাবকেরা তাদের হয়ে সেই কাজ করে দিতে পারবেন বলে গুগল জানিয়েছে।

আপত্তি থাকলে ১৮ বছরের থেকে কম বয়সীদের ছবি সরাবে Google

একথা হয়তো অনেকেই জানেন যে ১৩ বছরের কম বয়সী বাচ্চাদের গুগল অ্যাকাউন্ট তৈরীতে সম্মতি দেয়না। তবে কোন বাচ্চা যদি বয়স গোপন করে অ্যাকাউন্ট তৈরী করে ফেলে, তবে তা শনাক্তকরণের জন্য যে জরুরী অ্যালগরিদম দরকার, তা এখনো গুগলের করায়ত্ত নয়। আর এই সমস্ত সীমাবদ্ধতার কথা বিবেচনা করেই সংস্থাটি তাদের প্রযুক্তিতে এমন কিছু বদল আনতে চলেছে, যা অনূর্ধ-১৮ বছর বয়সীদের ইন্টারনেটে বিচরণকে সুরক্ষিত করবে। এই সুরক্ষার প্রথম দৃষ্টান্ত হিসেবে তারা সার্চ ফলাফল থেকে নিজেদের ছবি সরিয়ে দেওয়ার জন্য গুগলের কাছে আবেদন জানাতে পারবে।

নয়া সুরক্ষামূলক নীতি ঘোষণার সাথে Google এটাও স্পষ্ট করে দিয়েছে যে তাদের সার্চ ফলাফল থেকে ছবি সরিয়ে দিলেই তা ওয়েবদুনিয়া থেকে মুছে যাবেনা। তবে তাদের উদ্যোগের ফলে ছোটদের ইন্টারনেট নিরাপত্তায় গুরুত্বপূর্ণ পরিবর্তন আসবে বলেই গুগলের অভিমত।

উল্লেখ্য, এবার থেকে Google অপ্রাপ্তবয়স্কদের সার্চ ফলাফলে সাবালক উপাদানের প্রবেশ রুখে দিতে আরো বেশী সক্রিয় হবে। এক্ষেত্রে তারা সেফসার্চ সুরক্ষা (SafeSearch Protection) প্রযুক্তির শরণাপন্ন হতে চলেছে। এই প্রযুক্তি ছোটদের সামনে বয়সোচিত কনটেন্ট তুলে ধরবে। অবশ্য যাদের বয়স ১৩ বছরের কম, তাদের জন্য আগে থেকেই সেফসার্চ সুরক্ষা কার্যকর রয়েছে। তবে এবার অনূর্ধ-১৮ বছর বয়সীরাও এই প্রযুক্তির সুফল উপভোগ করতে পারবে। নতুন অ্যাকাউন্ট ওপেনকারী কিশোর-কিশোরীরাও উক্ত সুরক্ষায় আওতায় আসবেন।

এছাড়া গুগল প্লে-স্টোরের (Google Play-Store) ব্যবহারেও কিছু নতুন বৈশিষ্ট্য দেখা যাবে। যেমন কোন অ্যাপ্লিকেশনগুলি ছোটদের জন্য উপযোগী নয় অথবা কারা গুগলের ফ্যামিলি-গাইডলাইন অনুসরণ করেনা সে সম্পর্কে উপযুক্ত তথ্য এবার প্লে-স্টোরেই মিলবে। উপরন্তু অ্যাপগুলি ব্যবহারকারীর কাছ থেকো কি ধরনের ডেটা সংগ্রহ করছে তা জানিয়ে দিয়ে Google অভিভাবকদের সাবধান করে দেবে।

সবশেষে জানিয়ে রাখি, ছোটদের ইন্টারনেট ব্যবহারকে নিরাপদ রাখার জন্য Google নতুন ডিজিটাল ওয়েলবিইং (Digital Wellbeing) ফিল্টার রোল-আউট করতে পারে। এগুলি অ্যাসিন্টান্ট-সাপোর্টেড ডিভাইসে অনাকাঙ্ক্ষিত খবর, পডকাস্ট এবং ওয়েবপেজের আবির্ভাবকে ব্যাহত করবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020