গুগল বন্ধ করে দিলো প্লে মিউজিক স্টোর, কি করবেন জেনে নিন

google-shuts-down-play-music-store-and-browse-music-sections

Google-এর বিভিন্ন পরিষেবাগুলির মধ্যে একটি পরিষেবা ছিল Play Music, যার মাধ্যমে আমরা গান শুনতে পারতাম। গুগল প্লে মিউজিক এর মাধ্যমে অনলাইন মিউজিক স্ট্রিমিং এবং লোকাল মিউজিক দুইই শোনা যেত। তবে কিছুমাস আগে Google, আরও একটি মিউজিক অ্যাপ বাজারে লঞ্চ করে, যার নাম YouTube Music। এরপর গত মে মাসে Google ঘোষণা করে যে তারা এই বছরের শেষ নাগাদ Play Music-কে YouTube Music-এর সাথে মিলিয়ে দেবে। এই প্রক্রিয়ার অংশ হিসাবে এবার Google Play স্টোরের মিউজিক স্টোর বন্ধ করে দেওয়া হল। এছাড়া প্লে স্টোরের Browse Music সেকশনটিও তুলে দেওয়া হল।

গতকাল থেকে Google Play Music স্টোরের ওয়েবসাইটে একটি বার্তা দেখানো হচ্ছে যা হল, “Google Play-র মিউজিক স্টোর আর উপলব্ধ নয়। আপনার Play Music লাইব্রেরি শুনতে থাকার জন্য আপনার লাইব্রেরি YouTube Music-এ স্থানান্তরিত করুন, music.youtube.com/transfer লিঙ্কের সাহায্যে। এছাড়া Google Takeout-এর সাহায্যে বা Play Music অ্যাকাউন্ট সেটিংস থেকে আপনার ডেটা ডিলিটও করতে পারেন।”

Play Music অ্যাপের মাধ্যমে ইউজাররা প্লে স্টোর থেকে মিউজিক কিনে শুনতে পারতেন। ইউজারদের কাছে তাঁদের ক্রয় করা মিউজিক MP3 ফরম্যাটে ডাউনলোড করে যে কোন মিডিয়া প্লেয়ার থেকে অফলাইন বাজানোর একটি অপশন থাকতো।

তবে এখন থেকে Google Play Music অ্যাপে গান স্টিমিং বা ডাউনলোড করা সম্ভব হবেনা। ডিসেম্বর অব্দি Google Takeout-এর মাধ্যমে ইউজাররা তাদের ডেটা ডাউনলোড করে নিতে পারেন অথবা YouTube Music -এ ট্রান্সফার করে নিতে পারেন। Play Music-এর ডেটা ট্রান্সফার বা ডাউনলোড না করা হলে তা ডিলিট হয়ে যাবে।

আপনাদের জানিয়ে রাখি, YouTube Music অ্যাপে Play Music-এর মতো স্ক্রিন অফ করলেও মিউজিক প্লে হয় না। তার জন্য প্রিমিয়াম সাবস্ক্রিপশন নিতে হয়। প্রিমিয়াম সাবস্ক্রিপশনের জন্য এক মাসে লাগবে ৯৯ টাকা।