করোনার বিরুদ্ধে লড়তে ভারতকে ১৩৫ কোটি টাকা অর্থ সাহায্য Google এর

google-sundar-pichai-says-to-help-india-rs-135-crore-to-fight-covid-19

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় ভারতে কোভিড আক্রান্তের সংখ্যা উত্তরোত্তর বাড়ছে। ব্যাপক হারে সংক্রমণ ছড়ানোর ফলে দেশের স্বাস্থ্য ব্যবস্থার পরিকাঠামোগত অভাবের দিকগুলি প্রকাশ্যে এসে পড়েছে। হাসপাতালে পর্যাপ্ত বেড এবং অক্সিজেনের অভাবে অসংখ্য মানুষ মরতে বসেছেন। পরিস্থিতির ভয়াবহতা অনুমান করে এসময় বিশ্বের বিভিন্ন দেশ ও প্রতিষ্ঠান ভারতের পাশে এসে দাঁড়িয়েছে। এবার সেই তালিকায় যুক্ত হলো সকলের প্রিয় সংস্থা গুগলের (Google) নাম। সংস্থার বর্তমান সিইও (CEO) সুন্দর পিচাই কোভিড পরিস্থিতি মোকাবিলার প্রয়োজনে ভারতীয়দের জন্য প্রায় ১৩৫ কোটি টাকা অর্থসাহায্যের কথা ঘোষণা করেছেন। এক্ষেত্রে @GiveIndia ও @UNICEF -এর মতো সংগঠনের হাতেই যে তারা অনুদানের পুরো অর্থ তুলে দিতে চান, নিজের টুইটের মাধ্যমে সুন্দর পিচাই সেটা স্পষ্ট করে দিয়েছেন। আসলে যে সমস্ত প্রতিষ্ঠান এই মুহূর্তে কোভিড-যুদ্ধে আক্রান্তদের পাশে এসে দাঁড়িয়েছে, তাদের সকলের উদ্দেশ্যে গুগল (Google) এভাবেই তাদের ভরসার হাত বাড়িয়ে দেওয়ার শপথ নিয়েছে। এমন সংকটজনক পরিস্থিতিতে গুগলের এই মানবিক উদ্যোগের জন্য তামাম ভারতবাসী তাদের কাছে কৃতজ্ঞ।

টুইটে অনুদানের বিরাট অঙ্ক ঘোষণার পাশাপাশি সুন্দর পিচাই একটি ব্লগ পোস্টের লিঙ্ক শেয়ার করেছেন। এই ব্লগ পোস্টের মাধ্যমে আমরা বুঝতে পারি যে কঠিন সময়ে গুগল ভারতবর্ষের জন্য স্রেফ অর্থসাহায্য ঘোষণা করেই ক্ষান্ত নয়; বরং অনুদানের পুরো টাকা কিভাবে ব্যবহৃত হবে, কিভাবে সাহায্য পৌঁছে যাবে প্রতিটি মানুষের কাছে, নিজেদের ব্লগে গুগল সেটাও স্পষ্ট করে দিয়েছে। গুগল ইন্ডিয়ার অন্যতম কর্তা এবং সহ-সভাপতি সঞ্জয় গুপ্তের বক্তব্য অনুযায়ী গুগল পরিবারের প্রতিটি সদস্য ভারতের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। ব্যক্তিগত এবং প্রতিষ্ঠানগতভাবে এই অবস্থায় কিভাবে ভারতের পাশে দাঁড়ানো যেতে পারে, সে বিষয়ে তারা সর্বদাই ভেবে চলেছেন। তিনি জানিয়েছেন যে ভারতের বর্তমান সংকটের কথা বিবেচনা করে গুগলের অধীনে কর্মরত প্রায় ৯০০ জন সদস্য শুধু নিজেরাই ৩.৭ কোটি টাকা দান করেছে। এই টাকা নির্দিষ্ট প্রক্রিয়া মেনে করোনার বিরুদ্ধে লড়াইয়ে নিবেদিতপ্রাণ সৈনিকদের হাতে পৌঁছে যাবে।

এছাড়া সংস্থা হিসেবে গুগলের (Google) পক্ষ থেকে যে ১৩৫ কোটি টাকা সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে, তা মূলত দুই ভাবে ভারতের কাজে লাগানো হবে। প্রাথমিকভাবে তারা @GiveIndia নামক একটি অলাভজনক সংস্থার হাতে অনুদানের কিছু অর্থ তুলে দেবে। এই সংগঠনটি কোভিড পরিস্থিতিতে বিপন্ন অসংখ্য অসহায় মানুষের দৈনিক জীবনধারণে সহায়তা করবে। অনুদানের আরেকটি ভাগ গুগল @UNICEF -এর হাতে তুলে দেবে যারা মূলত কোটি কোটি মানুষের চিকিৎসার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম, অক্সিজেন প্রভৃতির যোগানে সাহায্য করবে।

সর্বোপরি বিজ্ঞাপন বাবদ অনুদানের মাধ্যমেও গুগল (Google) ভারতীয়দের পাশে দাঁড়াতে বদ্ধপরিকর। এক্ষেত্রে তারা প্রায় ১১২ কোটি টাকার বিজ্ঞাপনী অনুদান প্রদানের ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছে। স্বাস্থ্য পরিকাঠামো গড়ে তোলায় সাহায্যে পাশাপাশি গুগলের অনুদান কোভিড-১৯ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ ও রোগের বিরুদ্ধে সচেতনতা মূলক প্রচার প্রসারের উদ্দেশ্যে ব্যয়িত হবে। উল্লেখ্য গতবার লকডাউনের সময়ে ঠিক একইভাবে গুগল (Google) তাদের সাধ্যমতো MyGov ও WHO -এর মতো সংগঠনের পাশে থেকেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন