২ ঘন্টা বেশি চলবে আপনার ফোন বা ল্যাপটপের ব্যাটারি, আসছে গুগলের নতুন আপডেট

সারাবিশ্বে বর্তমানে Google Chrome সবথেকে জনপ্রিয় ব্রাউজার। ফোন হোক বা ল্যাপটপ অথবা কম্পিউটার, সব ধরনের ডিভাইসে গুগল ক্রোম সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার। গুগল এর প্রোডাক্ট বলে সবাই এই ব্রাউজার কে বিশ্বাস করেন। তবে এই ব্রাউজার ল্যাপটপ এর ব্যাটারি খুব বেশি খরচ করে। কিন্তু সম্প্রতি একটি নতুন আপডেটের পরে গুগল ক্রোমে ব্যাটারি সমস্যা সমাধান হবে বলে জানানো হয়েছে গুগল এর তরফ থেকে। এখনো এই ব্যাপারে সঠিক ভাবে আমরা কিছু জানিনা, তবে এই আপডেট আসলে আপনার ফোন বা ল্যাপটপের ব্যাটারি ২ ঘণ্টা বেশি ব্যাকআপ দেবে বলে সূত্রের খবর।

একটি রিপোর্ট অনুযায়ী, Chrome 86 এ একটি এক্সপেরিমেন্টাল ফিচার লক্ষ করা গিয়েছে, যাতে জানা গেছে যে এই ফিচার ব্যবহার করলে গুগল ক্রোম হয়ে যাবে আরো উন্নত ব্রাউজার। গুগল ক্রোমে অথবা আরো অন্যান্য ব্রাউজারে ব্যাটারি খরচ হয় মূলত জাভাস্ক্রিপ্ট টাইমার এরজন্য। প্রত্যেকটি ওয়েবসাইট তৈরি হয় জাভাস্ক্রিপ্ট এবং পিএইচপি – র মাধ্যমে। এই জাভাস্ক্রিপ্ট এবং পিএইচপি লোড নেওয়ার সময়েই গুগল ক্রোম আপনার ফোনের বা ল্যাপটপের ব্যাটারি খরচ করে। ক্রোম ব্রাউজারের এই জাভাস্ক্রিপ্ট লোডিং টাইম কমানোর ওপরেই বর্তমানে কাজ করছে গুগল। এই নতুন আপডেট আসলে যদি Chrome এর জাভাস্ক্রিপ্ট লোডিং টাইম কম হয় তবে, আপনার ফোনের বা ল্যাপটপের ব্যাটারি ও কম খরচ হবে।

এছাড়া গুগল ব্যকগ্রাউন্ড ওয়েক আপ এর সময় ও কমিয়ে প্রতি মিনিটে ১ করে দিয়েছে। এরকম বেশ কিছু নতুন জিনিস নিয়ে আসার পরে ব্যকগ্রাউন্ড এ ৩৬টি ট্যাব চালানো হয়েছিল। তারপরে দেখা গিয়েছে ব্যাটারি লাইফ ২ ঘণ্টা বেড়ে গিয়েছে। ছাড়া আরেকটি টেস্টিংয়ে ব্যাকগ্রাউন্ডে ৩৫ টি ট্যাবে আলাদা আলাদা ইউটিউব ভিডিও চালানো হয়েছে। তাতেও দেখা গিয়েছে ব্যাটারি লাইফ ৩৬ মিনিট বেড়েছে।

এই নতুন ফিচারগুলো আর কিছুদিনের মধ্যে উইন্ডোজ, ম্যাক, লিনাক্স, অ্যান্ড্রয়েড, এবং ক্রোম ও এস এর ক্রোম ব্রাউজারে নিয়ে আসা হবে। যদিও, কবে এই আপডেট আনা হবে সে ব্যাপারে এখনও কোনো তথ্য আমাদের কাছে আসেনি।