ঘুম উড়বে হোয়াটসঅ্যাপের, ক্রোম ব্রাউজারে থেকে করা যাবে ভিডিও কলিং

Google video Call

করোনা ভাইরাসের কারণে এখন বিশ্বের বেশিরভাগ দেশেই লকডাউন চলছে। মানুষ তাদের প্রিয়জনদের সাথে যোগাযোগ রাখতে ভয়েস কল বা ভিডিও কলের ব্যবহার করছে চরমে। শুধু তাই নয়, ওয়ার্ক ফ্রম হোম চালু হওয়ায় কর্মচারীরাও অফিসের মিটিংয়ে যোগ দিতে ভিডিও কলিং অ্যাপের ব্যবহার করছে। ভারতে এইমুহূর্তে বেশ কয়েকটি ভিডিও কলিং অ্যাপ উপলব্ধ। যারমধ্যে আছে জুম, হোয়াটসঅ্যাপ, গুগল ডুও ইত্যাদি। কিন্তু এবার গুগল সিদ্ধান্ত নিয়েছে তাদের ক্রোম ব্রাউজারের মাধ্যমে ব্যবহারকারীদের ভিডিও কলিংয়ের সুবিধা দেবে।

নতুন এই ফিচারটি আসার পরে, গুগল ডুও এর ভিডিও কল আপনি ক্রোম ব্রাউজার থেকে শুরু করতে পারবেন। কোম্পানি বর্তমানে এই ফিচারটি প্রিভিউ ভার্সনে উপলব্ধ করছে। স্টেবল ভার্সনে এই বৈশিষ্ট্যটি দেওয়ার আগে কোম্পানি এর বিটা টেস্ট করবে। গুগল ক্রোম বর্তমানে বিশ্বব্যাপী ৬৭ শতাংশ ডেস্কটপ ব্যবহারকারী ব্যবহার করেন। ফলে ভিডিও কলিং ফিচার এলে এর জনপ্রিয়তা দ্রুত বাড়বে বলে আশা করা হচ্ছে।

এদিকে Google Duo ও তাদের ব্যবহারকারীদের জন্য নতুন আপডেট আনছে। নতুন আপডেটে গুগল ডুও ব্যবহারকারীরা একসঙ্গে ৩২ জনের সাথে ভিডিও কল করতে পারবে। সর্বপ্রথম Google Duo তে একসঙ্গে ৪ জনের সাথে ভিডিও কল করা যেত।

গুগল ডুও কিছুদিন আগে একটি আপডেট এনে সর্বোচ্চ একটি ভিডিও কলে ৮ জনকে যুক্ত করার সুবিধা এনেছিল। এরপর আরেকটি আপডেটে ৮ থেকে বেড়ে ১২ জনকে যুক্ত করার সুবিধা দেওয়া হয়। এবার কোম্পানি ৩২ জনের সাথে একসঙ্গে ভিডিও কল করার সুযোগ এনে দিচ্ছে।