এক কার্ডেই হবে সমস্ত লেনদেন, স্মার্ট ডেবিট কার্ড আনছে গুগল

বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন, গুগল এবার তাদের গুগল ব্র্যান্ডযুক্ত স্মার্ট ডেবিট কার্ড নিয়ে আসতে পারে। কোম্পানিটি এর পরীক্ষা শুরু করেছে। এই স্মার্ট ডেবিটকার্ডের সাহায্যে গ্রাহকরা অনলাইন এবং অফলাইন স্টোরগুলির সাথে সহজেই টাকা লেনদেন করতে পারবে। টেকক্রাঞ্চের একটি রিপোর্টে বলা হয়েছে যে গুগল তাদের ইউপিআই পেমেন্ট সিস্টেম Google Pay কে আগের চেয়ে আরও শক্তিশালী করার জন্য এই কাজ করছে।

গুগল আসলে লেনদেন এর একটি নতুন উপায় বার করার চেষ্টায় আছে। এখানে ফিজিক্যাল ডেবিট কার্ডের সাথে Google গুগল ব্যাংকগুলির সাথে হাত মেলাবে। এরপর সেই কার্ড দিয়েই ভিসা কার্ড এবং মাস্টারকার্ডের মতো সহজেই অর্থ লেনদেন করা যাবে। এইভাবে, গুগল ব্যবহারকারীদের এক কার্ড থেকে সমস্ত ধরণের অর্থ প্রদানের বিকল্প প্রদান করবে। এই মুহুর্তে গুগল কেবল অ্যাপ পেমেন্টের বিকল্প দিচ্ছে।

একই ধরণের কার্ড অ্যাপলও দিয়ে থাকে, যদিও গুগলের কার্ডটি ফিজিক্যাল ডেবিট কার্ডের মতো কাজ করবে এবং ফোনে এটি ট্যাপ-টু-পে-ডিজিটাল কার্ডের মতো কাজ করবে। এটি অনলাইন রিটেলারদের অর্থ প্রদানের জন্য একটি ভার্চুয়াল কার্ড নম্বরও দেবে। ফলে এই স্মার্ট ডেবিট কার্ড ব্যবহারকারীদের অনেক কার্ডের প্রয়োজন হবে না।

এই কার্ডের একটি বিশেষ দিক হল, ব্যবহারকারীরা গুগল পে অ্যাপের সাহায্যে তাদের কার্ড লক করতে পারবে। কার্ড চুরি বা হারিয়ে গেলে তারা তাদের অ্যাকাউন্টটি সম্পূর্ণভাবে লক করতে সক্ষম হবে। অর্থাৎ গুগলের ডেবিট কার্ড বর্তমানে উপলব্ধ কার্ডগুলির চেয়ে আরও ভাল এবং সুরক্ষিত হবে। এরসাথে কোম্পানি বিভিন্ন অফার ও আনবে বলে মনে করা হচ্ছে।