অ্যান্ড্রয়েড ডিভাইস ‘ক্লিন’ রাখতে এবং মেমোরির ওপর চাপ কমাতে নতুন ফিচার আনছে Google

Google to ads app hibernation in Android 12 to clean your Android device

বেশি স্টোরেজযুক্ত স্মার্টফোন আমাদের সবার কাছেই প্রথম পছন্দের। যতই এক্সপেন্ডেবল মেমোরি কার্ড ইনসার্ট করার জন্য মাইক্রোএসডি কার্ড স্লট থাক না কেন, বেশি স্টোরেজ ক্যাপাসিটি যে স্মার্টফোনে রয়েছে সেটি যেন আমাদের একটু বেশিই আকৃষ্ট করে। তাই বেশিরভাগ স্মার্টফোন ব্র্যান্ডও ধীরে ধীরে মাইক্রোএসডি কার্ড স্লটটিকে উপেক্ষা করছে এবং ক্রেতাদের উচ্চতর মেমোরি ভ্যারিয়েন্ট বেছে নিতে বাধ্য করছে। আবার বেশি স্টোরেজ ফোনের পারফরম্যান্সও উন্নত করে, কারণ স্মার্টফোনে ব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলি বারংবার আপডেটের ফলে দিন-কে-দিন সাইজে আরো বড়ো হতে থাকে। শুধু তাই নয়, এর ফলে ডিভাইসে একাধিক জাঙ্ক ফাইলও জমা হতে থাকে, যা ফোনের ইন্টারনাল মেমোরির ওপর চাপ সৃষ্টি করে।

তবে এবার এই সমস্যার সমাধান খুঁজছে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নির্মাতা, Google। টেক জায়ান্টটি ইউজারের ডিভাইস ‘ক্লিন’ রাখতে আসন্ন অ্যান্ড্রয়েড ১২ (Android 12)-এ একটি নতুন ফিচার যুক্ত করতে চলেছে যার নাম “অ্যাপ হাইবারনেশন” (app hibernation)। এটি স্বয়ংক্রিয়ভাবে ডিভাইসে কম ব্যবহৃত অ্যাপগুলিকে সনাক্ত করবে এবং সেগুলিকে একটি ‘আনইউসড অ্যাপস’ (অব্যবহৃত অ্যাপস) বিভাগে রাখবে। এছাড়াও, এটি অ্যাপটির আগে মঞ্জুর করা সমস্ত পারমিশন প্রত্যাহার করবে এবং ক্যাশে, লগস সহ অন্যান্য অস্থায়ী ফাইলগুলি মুছে ফেলবে।

রিপোর্ট অনুযায়ী, স্বয়ংক্রিয়ভাবে ফোনের স্টোরেজ স্পেস খালি রাখার জন্য, তিন মাসের মধ্যে ব্যবহার করা হয়নি এমন যে কোনও অ্যাপকে ‘আনইউসড অ্যাপস’ বিভাগে রাখা যেতে পারে। যদিও অ্যান্ড্রয়েড ১২ এই অ্যাপগুলিকে পুরোপুরিভাবে আনইনস্টল করবে না। আপনি যদি এই অ্যাপগুলির মধ্যে কোনওটি আবার ব্যবহার করতে চান, তবে সেগুলিকে এনাবেল করে আপনি তৎক্ষণাৎ আবার ব্যবহার করতে পারবেন।

উল্লেখিত ফিচারটি ছাড়াও, স্টোরেজ খালি রাখতে সহায়তা করার জন্য আরেকটি উল্লেখযোগ্য পরিবর্তন হল HEVC সাপোর্টের প্রবর্তন। Android 12-এ এইচইভিসি সাপোর্ট দেওয়ার জন্য গুগল সামঞ্জস্যপূর্ণ মিডিয়া ট্রান্সকোডিং যুক্ত করছে। এই ফিচারের মাধ্যমে একটি অ্যাপ যা এইচইভিসি সাপোর্ট করে না, তা স্বয়ংক্রিয়ভাবে ফাইলটিকে AVC-তে ট্রান্সকোড করতে পারে। এছাড়াও, অধিক কার্যক্ষম কম্প্রেশন সহ আরও ভালো ইমেজের জন্য, অ্যান্ড্রয়েড ১২, AVI ইমেজ ফাইল ফর্ম্যাট (এভিআইএফ) সাপোর্ট করবে। গুগল দাবি করেছে যে, জেপিইজি-র মতো পুরোনো ইমেজ ফরম্যাটের তুলনায় এটি যে-কোনো ইমেজের গুণমান উন্নত করবে।

এছাড়া অ্যান্ড্রয়েড ১২-এর আপডেটের সাথে সাথে, গুগল শুধুমাত্র বড়ো স্ক্রিনযুক্ত ডিভাইসগুলির জন্য রিভ্যাম্প টাস্কবার অ্যাড করার পরিকল্পনা করেছে। এই টাস্কবারটিকে স্ক্রিনের নীচে দেখা যাবে, এবং প্রায়শই ব্যবহৃত অ্যাপগুলির পাশাপাশি সম্প্রতি খোলা অ্যাপগুলিও দেখাতে সাহায্য করবে বলে জানা গেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন