আগে ভাগে পাবেন এলাকায় বন্যার সতর্কবার্তা, গুগল আনছে ফ্লাড অ্যালার্ট সিস্টেম

ফ্লাড অ্যালার্ট সিস্টেমটি গুগল, গর্ভমেন্ট অফ ইন্ডিয়া, সেন্ট্রাল ওয়াটার কমিশন (CWC) এবং সেন্ট্রাল ওয়াটার কমিশন অফিসিয়াল ফ্লড ফোরকাস্টের সহযোগিতায় ডেভলপ করেছে।

Google working on flood alert in india
ছবি- thehindubusinessline

ব্যবহারকারীদের উন্নত পরিষেবা দিতে প্রতিনিয়ত নতুন নতুন ফিচার নিয়ে আসছে আমেরিকান টেক জায়ান্ট Google । কয়েকদিন আগেই জানা গিয়েছিল গুগল একটি বিশ্বব্যাপী ভূমিকম্প শনাক্তকরণ সিস্টেম তৈরী করতে চলেছে। এবার ভারতে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা তাদের ফোনে, গুগল সার্চ ও গুগল ম্যাপের মাধ্যমে বন্যার সতর্কতা এবং সেই সর্ম্পকিত নানা তথ্যও পেতে চলেছেন। গুগল আজ একটি টুইটার পোস্টের মাধ্যমে এই নতুন ফিচারটির ঘোষনা করেছে। এই ফ্লাড অ্যালার্ট সিস্টেমটি গুগল, গর্ভমেন্ট অফ ইন্ডিয়া, সেন্ট্রাল ওয়াটার কমিশন (CWC) এবং সেন্ট্রাল ওয়াটার কমিশন অফিসিয়াল ফ্লড ফোরকাস্টের সহযোগিতায় ডেভলপ করেছে।

এই ফিচারটির দ্বারা ব্যবহারকারীরা ফোনের মাধ্যমেই তাদের এলাকায় আসন্ন বন্যার সতর্কবার্তা নোটিফিকেশানের মাধ্যমে পাবেন। তবে এই অ্যালার্ট পাওয়ার জন্য ফোনে গুগলের লোকেশান সার্ভিস অন করে রাখতে হবে। বিকল্প উপায়ে বিষয়টি নিয়ে Google Search করেও সর্ম্পকিত তথ্য পাওয়া যাবে।

জনৈক এক টুইটার ইউজার ফিচারটি কিভাবে অ্যাকসেস করা যাবে সেটি নিয়ে টুইটারে গুগলকে প্রশ্ন করেছিলেন। Google রিপ্লাইতে জানিয়েছে, যদি আপনার লোকেশান এনাবেলড অ্যান্ড্রয়েড ডিভাইস থাকে, তাহলে আপনি আপনার ফোনে নোটিফিকেশান অ্যালার্ট পাবেন। এছাড়াও আপনি গুগলেও “<আপনার লোকেশান> + ফ্লাড” লিখে সার্চ করলে আপনার এরিয়াতে আসন্ন বন্যার প্রবলতা এবং ক্ষতিগ্রস্ত এলাকাগুলি সম্পর্কে তথ্য পাবেন ৷

ভারতবর্ষের প্রায় ১৫ শতাংশ এলাকা বন্যাপ্রবন। অতিবৃষ্টি ও অন্যান্য কারনে সৃষ্ট বন্যার ফলে প্রতিবছর এদেশে প্রায় গড়ে ২,০০০ জন মানুষ প্রান হারান এবং ৮০ লক্ষ হেক্টর কৃষিজমি ক্ষতিগ্রস্ত হয়। অনুমান করা হয়, দেশে বন্যার ফলে গড় বার্ষিক ক্ষতি প্রায় ৭.৪ বিলিয়ন ডলার। গুগলের এই নতুন ফিচার আসার ফলে, সম্ভাব্য বন্যার সতর্কবাতা পেয়ে মানুষ আগেভাগেই এই প্রাকৃৃতিক দুযোর্গের ক্ষয়ক্ষতি কিছুটা সামাল নেওয়ার জন্য প্রস্তুত থাকতে পারবে বলে মনে করা হচ্ছে।

Shuvro is very much passionate about quiz, writing and extremely enthusiastic to learn the modern scientific and technological discoveries in all over the world.