দুঃসংবাদ! এই ইউজারদের জন্য বন্ধ হচ্ছে Google Maps-এর জনপ্রিয় টার্ন-বাই-টার্ন নেভিগেশন ফিচার

google-to-shut-down-turn-by-turn-navigation-feature-for-these-users.jpg
Google Maps ব্যবহার করলে জেনে রাখুন

Google Maps সম্পর্কে আর নতুন করে কিছু বলার প্রয়োজন পড়ে না। রোজকার কর্মব্যস্ত জীবনেই হোক কিংবা কোনো ভ্রমণে – গাইড হিসেবে সবসময়ই উপলব্ধ Google-এর ম্যাপ পরিষেবা। এই Google Maps-এর সাহায্যে কোনো জায়গা বা রাস্তা সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য তো পাওয়া যায়ই, পাশাপাশি বাস বা ট্রেন জাতীয় পরিবহণ মাধ্যমের স্ট্যাটাসও ট্র্যাক করা যায়। বিশ্বজুড়ে এই অ্যাপ্লিকেশনটির কোটি কোটি ইউজারবেস রয়েছে। Google Maps-এর অন্যতম সেরা ফিচার হল টার্ন-বাই-টার্ন নেভিগেশন যা ব্যবহারকারীদের একটি নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর জন্য সত্যিই ভীষণভাবে কার্যকর। তবে সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, ইউজাররা গুগলের নতুন ক্রাউডফান্ডিং ফিচারে সম্মত না হলে এই ফিচারটি ব্যবহারের সুযোগ পাবেন না।

Google কেন এই ‘পরিবর্তন’ আনছে?

9to5Google-এর একটি প্রতিবেদন অনুযায়ী, গুগল তাদের ম্যাপস ব্যবহারকারীদের জন্য তাদের নেভিগেশন ডেটা ক্রাউডসোর্স করা বাধ্যতামূলক করছে। ইউজাররা “How navigation data makes Maps better” (“কীভাবে নেভিগেশন ডেটা ম্যাপসকে আরও উন্নত করে তোলে”) শিরোনামে একটি ডায়ালগ বক্স আকারে একটি প্রম্পট দেখতে পাবেন। গুগল ম্যাপসের ডাইরেকশন পেজে “start”-এ ট্যাপ করার পরেই বক্সটি উপস্থিত হবে। প্রম্পটে উল্লেখ আছে, ‘আপনি নেভিগেট করার সাথে সাথে আপনার GPS লোকেশন বা আপনার রুট সংক্রান্ত যাবতীয় ডিটেলস গুগল সংগ্রহ করে। এই ডেটা রিয়েল-টাইম ট্র্যাফিক কন্ডিশন পর্যালোচনা করার পাশাপাশি সবচেয়ে সহজতম রুটটি সম্পর্কে খোঁজ পেতে সহায়তা করবে।’

যদি ব্যবহারকারীরা নেভিগেশন ডেটা ক্রাউডসোর্স করতে সম্মত না হন, তাহলে তারা টার্ন-বাই-টার্ন নেভিগেশন, ভয়েস ফিডব্যাক পাবেন না। পরিবর্তে, আপনি একটি স্থিতিশীল আকারে ধাপে ধাপে ডাইরেকশন পাবেন।

Google Maps-এ নেভিগেশন ডেটা কীভাবে কাজ করে?

আপনি যখন গুগল ম্যাপস টার্ন-বাই-টার্ন নেভিগেশন ব্যবহার করেন, তখন গুগল, ইউজারদের কাছে রিয়েল-টাইম ওয়ার্ল্ডকে তুলে ধরার জন্য ডেটা সংগ্রহ করে। এই ডেটার মধ্যে রয়েছে, জিপিএস লোকেশন, ট্রান্সপোর্টেশন মোড, নেভিগেশন ডিটেলস ইত্যাদি।

Google জানিয়েছে যে, তারা ইউজার ডেটা ব্যবহার করে ম্যাপসকে আরও উন্নত ও সুসমৃদ্ধ করছে। ডেটা ব্যবহার করে, গুগল নেভিগেশন ইমপ্রুভ করতে পারে, সময় বাঁচাতে সহজতম নির্ঝঞ্ঝাট রুটের সন্ধান দিতে পারে, ট্র্যাফিক এবং আবহাওয়া সম্পর্কে রিয়েল-টাইম আপডেট দিতে পারে। আপনি যদি আপনার ডেটা ক্রাউডসোর্স করতে সম্মত না হন তবে এই সমস্ত ফিচারগুলির অধিকাংশই আপনার জন্য উপলব্ধ হবে না।

কবে থেকে এই নতুন নিয়ম কার্যকর হতে চলেছে?

নেভিগেশন প্রম্পটটি আজ থেকে Android এবং iOS-এ গুগল ম্যাপস ব্যবহারকারীদের জন্য উপস্থিত হতে চলেছে। তবে এখনো পর্যন্ত যাদের ডিভাইসে এটি প্রদর্শিত হবে না তারা আশা করতে পারেন যে আগামী দিনে নিশ্চয়ই এটির সাক্ষাৎ পাবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।