চলতি মাসেই প্রায় অচল হয়ে পড়বে হাজার হাজার Android ফোন, সিদ্ধান্তে অনড় থাকলো Google

যে সমস্ত ইউজার এখনও Android 2.3.7 (Gingerbread) ভার্সনের স্মার্টফোন ব্যবহার করছেন, তারা চলতি মাসের শেষার্ধ থেকে তাদের গুগল অ্যাকাউন্টে লগ-ইন করতে পারবেন না।

google-to-stop-sign-in-very-old-android-devices-2-3-7-or-lower-from-september-27

গত জুলাই মাসে, টেক জায়ান্ট Google ঘোষণা করেছিল যে, যারা পুরানো অ্যান্ড্রয়েড (Android) ভার্সনের স্মার্টফোন ব্যবহার করেন, তারা গুগলের কোনো অ্যাপ বা পরিষেবা সেপ্টেম্বর থেকে আর ব্যবহার করতে পারবেন না। মাঝের দু’মাস টেক সংস্থাটির তরফ থেকে এ বিষয়ে কোনো হেলদোল দেখা না যাওয়ায়, এই ঘোষণাকে বাতিল করে দেওয়া হয়েছে ভেবে হয়তো অনেকেই স্বস্তির নিঃশাস ফেলেছিলেন। কিন্তু জানিয়ে দিই গুগল তাদের সিদ্ধান্তে অনড় থেকে সাফ জানিয়ে দিয়েছে, যে সমস্ত ইউজার এখনও Android 2.3.7 (Gingerbread) ভার্সনের স্মার্টফোন ব্যবহার করছেন, তারা চলতি মাসের শেষার্ধ থেকে তাদের গুগল অ্যাকাউন্টে লগ-ইন করতে পারবেন না। এমন পরিস্থিতিতে, অ্যান্ড্রয়েড ইউজারদের কাছে ফোনের সফ্টওয়্যার আপডেট করা বা নতুন ফোন কেনা ছাড়া আর কোনো বিকল্প থাকবে না। গুগল ইতিমধ্যেই প্রত্যেককে ইমেইল মারফৎ এই বিষয়ে আগাম সতর্ক করে দিয়েছে।

পুরোনো অ্যান্ড্রয়েড ইউজাররা কত তারিখ থেকে Google -এর পরিষেবা ব্যবহার করতে পারবেন না?

গুগলের তরফ থেকে পাঠান একটি ইমেইল থেকে জানা যাচ্ছে, অ্যান্ড্রয়েড ২.৩.৭ বা তার নীচের ওএস ভার্সনের ফোন ব্যবহারকারীদের আগামী ২৭ সেপ্টেম্বর ২০২১ এর পর থেকে গুগল অ্যাকাউন্টে সাইন-ইন করার অনুমতি দেওয়া হবে না। ফলে, সেপ্টেম্বরের পর গুগল অ্যাপ ব্যবহার করা অব্যাহত রাখতে এই সকল ইউজারদের কমপক্ষে অ্যান্ড্রয়েড ৩.০ ভার্সনে তাদের ফোন আপডেট করতে হবে। এটি সিস্টেম এবং অ্যাপ লেভেল সাইন-ইনকে প্রভাবিত করবে। আর যদি আপনারা অপারেটিং সিস্টেম আপডেট করতে না পারেন, তাহলে বিকল্প হিসাবে ফোনের ওয়েব ব্রাউজারের মাধ্যমেও জিমেইল, গুগল সার্চ, গুগল ড্রাইভ, ইউটিউব সহ অন্যান্য পরিষেবা উপভোগ করতে পারবেন।

হঠাৎ এমন পদক্ষেপ কেন নিলো Google?

9to5 Google তাদের একটি রিপোর্টে গুগল দ্বারা প্রেরিত ইমেইলের একটি স্ক্রিনশট শেয়ার করেছিল। যার থেকে জানা গেছে, গুগল তাদের সমস্ত অ্যান্ড্রয়েড ইউজারদের ব্যক্তিগত ডেটা এবং অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখতেই মূলত এই নতুন নিয়মের প্রবর্তন করেছে। চলতি মাসের ২৭ তারিখের পর, অ্যান্ড্রয়েড ২.৩.৭ বা তার নীচের ওএস ভার্সন ইউজাররা তাদের ফোনে ইনস্টল থাকা যে কোনো গুগল অ্যাপে সাইন-ইন করার চেষ্টা করলেই, “USERNAME OR PASSWORD ERROR” -এই লেখাটি স্ক্রিনে দেখানো হবে।

২৭শে সেপ্টেম্বরের পরে কী হবে?

১. 9to5 Google -এর রিপোর্টে বলা হয়েছে যে, পুরোনো অ্যান্ড্রয়েড ভার্সন ইউজাররা জিমেইল, ইউটিউব ও ম্যাপ সহ যাবতীয় গুগল প্রোডাক্ট এবং পরিষেবাগুলি সাইন-ইন করার চেষ্টা করলে একটি এরর ম্যাসেজ বারংবার স্ক্রিনে দেখতে পাবেন তারা।

২. যদি কেউ নতুন গুগল অ্যাকাউন্ট ‘অ্যাড’ বা ‘ক্রিয়েট’ করার চেষ্টা করেন, অথবা ফ্যাক্টরি রিসেট করে আবারো সাইন-ইন করতে যান, তাহলেও এরর দেখানো হবে।

৩. এমনকি গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করে আবার সাইন ইন করার চেষ্টা করলেও কিন্তু এরর সাইনটিকে এড়িয়ে যাওয়া যাবে না।

৪. এছাড়া, আপনি যদি ডিভাইস থেকে গুগল অ্যাকাউন্ট রিমুভ করে পুনরায় সেটিকে ‘অ্যাড’ করার মাধ্যমে সাইন-ইন করার চেষ্টা করেন, তখনও একই এরর ম্যাসেজ প্রদর্শিত হবে স্ক্রিনে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।