অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সাহায্যে নিয়ন্ত্রণ করা যাবে টিভি, Google আনলো নতুন ফিচার

google-tv-app-gets-new-remote-control-feature-for-android-tv

অভিনব ফিচার লঞ্চের মাধ্যমে প্রযুক্তিদুনিয়ার সম্ভ্রম আদায়ে গুগল (Google) বরাবরই এগিয়ে। এবার অ্যান্ড্রয়েড টিভির ব্যবহারকারীদের সুবিধার্থে তারা নতুন ফিচার নিয়ে এল। এর ফলে ব্যবহারকারী একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সাহায্যে নিজের অ্যান্ড্রয়েড টিভিটিকে নিয়ন্ত্রণ করতে পারবেন। অর্থাৎ স্মার্টফোনটি এক্ষেত্রে টিভি রিমোটের কাজ করবে। 9to5Google -এর ওয়েবসাইটে এই নতুন প্রযুক্তি সংক্রান্ত খবর প্রকাশিত হয়েছে। ওয়েবসাইটের দাবী, অ্যান্ড্রয়েড Google TV অ্যাপ্লিকেশনের সাম্প্রতিক বেটা (Beta) আপডেটে উপরোক্ত নতুন ফিচার সংযোজন হয়েছে, যা টেলিভিশন দেখার সময় আমাদের কাজকে অনেকটাই সহজ করে দেবে।

9to5Google আরও জানিয়েছে, গুগল টিভি অ্যাপের নতুন বেটা আপডেট (ভার্সন ৪.২৫) ব্যবহার করতে গিয়ে তারা নতুন প্রযুক্তির স্বাদ পেয়েছে। এক্ষেত্রে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে তারা ‘enter’ ও ‘back’ বাটন সমন্বিত একটি ডিরেকশনাল প্যাড খুঁজে পেয়েছে। এর মাধ্যমে ফোনটিকে অ্যান্ড্রয়েড টিভির সঙ্গে সংযুক্ত করা সম্ভব।

এছাড়া এক্সডিএ ডেভেলপারদের (XDA Developer) বিবরণ থেকেও নতুন প্রযুক্তি সম্পর্কে কিছু তথ্য পাওয়া গিয়েছে। তাদের বক্তব্য, “নতুন ফিচারটি ব্যবহার করতে গেলে সর্বপ্রথমে টেলিভিশনটিকে গুগল টিভি অ্যাপ্লিকেশনের সঙ্গে যুক্ত করতে হবে। পেয়ারিং বা সংযুক্তির প্রক্রিয়া শুরু হলে টেলিভিশন স্ক্রীনে, অ্যাপে প্রদর্শিত চার সংখ্যার পিন কোড প্রদান করতে হবে।” বিবরণ অনুযায়ী, মাত্র এটুকু আয়াসেই একজন নিজের অ্যান্ড্রয়েড স্মার্টফোনটিকে টেলিভিশন রিমোট কন্ট্রোল হিসেবে ব্যবহার করতে পারবেন। উল্লেখ্য, ব্লুটুথ ও ওয়াই-ফাইয়ের (Wi-Fi) মাধ্যমে Google TV অ্যাপ্লিকেশনটি কানেক্ট করা সম্ভব বলেও তারা দাবী করেছেন।

স্মার্টফোনের সাহায্যে অ্যান্ড্রয়েড টিভি নিয়ন্ত্রণের প্রযুক্তি অবশ্য নতুন নয়। এর আগেও গুগল ‘Android TV Remote Control App’ নামের একটি অ্যাপ্লিকেশন প্লে-স্টোরে নিয়ে আসে। ব্যবহারিক ক্ষেত্রে এই অ্যাপ্লিকেশনটিও স্মার্টফোনের মাধ্যমে অ্যান্ড্রয়েড টেলিভিশন নিয়ন্ত্রণের প্রতিশ্রুতি দেয়। যদিও ২০১৭ সালে লঞ্চ হওয়া অ্যাপ্লিকেশনটির কোন আপডেট দীর্ঘ চার বছরেও নজরে আসেনি। ফলে ফিচারটি ডেভেলপের ক্ষেত্রে গুগলকে আরো নতুনভাবে চিন্তাভাবনা করতে হয়েছে।

আপাতত আসন্ন প্রযুক্তি সম্পর্কে গুগলের পক্ষ থেকে কোনরকম মন্তব্য করা হয়নি। তবে বেটা ভার্সনে দেখতে পাওয়ার কারণেই মনে করা হচ্ছে যে ফিচারটি খুব তাড়াতাড়ি প্রকাশ্যে আসতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন