iPhone বা MacBook ব্যবহারকারীদের টার্গেট করছে হ্যাকাররা, সর্তক করলো Google

এই সাইবার অ্যাটাক মূলত MacOS, iOS এবং সাফারি ব্রাউজারকে ক্ষতিগ্রস্ত করছে

google-warns-govt-hired-hackers-are-targeting-iphone-and-macbook-user

আপনি কি Apple-এর iPhone বা MacBook ব্যবহার করেন? তাহলে সাবধান! যেকোনো মুহূর্তেই আপনি টার্গেট হতে পারেন হ্যাকারদের। সম্প্রতি গুগলের Threat Advisory Group (TAG) জানতে পেরেছে যে, এই হ্যাকাররা যথেষ্ট শক্তিশালী এবং তারা নির্দিষ্ট কিছু দেশ থেকে সরকারি সাহায্য পাচ্ছে।

Google তাদের একটি ব্লগ পোস্টে জানিয়েছে, চলতি বছরের আগস্ট মাসের শেষের দিকে এই সাইবার অ্যাটাকের কথা প্রথম জানতে পারে তারা। যদিও অ্যাটাক হওয়ার সঙ্গে সঙ্গেই অ্যাপল সংস্থাকে তা জানানো হয় এবং অ্যাটাক রুখতে তৎপর হয়েছে সংস্থাটি। এই সাইবার অ্যাটাক মূলত MacOS, iOS এবং সাফারি ব্রাউজারকে ক্ষতিগ্রস্ত করছে।

গুগলের বিশেষ অনুসন্ধানকারী টিম (TAG) অ্যাপলকে এই অ্যাটাক সম্বন্ধে জানানোর পরে, গত ২৩ সেপ্টেম্বর অ্যাপল একটি সিকিউরিটি আপডেট নিয়ে আসে। যার মাধ্যমে সাফারি ব্রাউজারের ওয়েবকিট রেন্ডারিং ইঞ্জিনে নিরাপত্তাজনিত যে ত্রুটিগুলি ছিল তা মেরামত করা সম্ভব হয়।

গুগলের এই নিরাপত্তা টিম জানিয়েছে, এগুলি হল ‘watering hole’ অ্যাটাক, অর্থাৎ নির্দিষ্ট একটি গ্রুপকে টার্গেট করে এই অ্যাটাক করা হচ্ছে। হংকংয়ের মিডিয়া আউটলেট এবং পলিটিক্যাল গ্রুপের ওয়েবসাইট যারা বেশি ব্যবহার করেন তারা সম্ভবত এই হ্যাকিংয়ের শিকার হচ্ছেন। হ্যাকাররা আগে থেকেই জেনে নিচ্ছে হংকংয়ের রাজনৈতিক কার্যকলাপ জানতে আগ্রহী কারাI বেছে বেছে ঐসমস্ত নির্দিষ্ট ওয়েবসাইটে যারা ঢুকছেন তাদেরকেই অ্যাটাক করছে হ্যাকাররা। নির্দিষ্ট ওয়েবসাইট ব্যবহারকারীরা যখন সেখান থেকে কোনও অডিও কিংবা ভিডিও ডাউনলোড করছেন বা সেখানে কোনও ধরনের ভিডিও আপলোড করছেন, তখনই তারা এই ধরনের হ্যাকের শিকার হচ্ছেন।

সম্প্রতি Apple, ‘generic protections in Big Sur,” চালু করেছে, যার মাধ্যমে অপারেটিং সিস্টেম হ্যাক হওয়া থেকে রক্ষা পাওয়া যাবে। পাশাপাশি গুগলও ইদানীং নিজের এবং অন্যান্য অপারেটিং সিস্টেমে এই ধরনের নিরাপত্তা জনিত ত্রুটিগুলি খুঁজে বের করতে সক্রিয় হয়েছে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।