এই কারণে গুগল আগামীবছর বন্ধ করতে পারে আপনার Gmail অ্যাকাউন্ট

স্মার্টফোন হোক কিংবা কম্পিউটার, Google-এর বিভিন্ন পরিষেবাগুলি ডিভাইসে নানা ধরণের সুবিধা প্রদান করে। কিন্তু চলতি বছর শেষ হওয়ার আগেই একগুচ্ছ ঘোষণা করেছে টেক জায়ান্ট সংস্থাটি। ইতিমধ্যেই জানা গিয়েছে, আগামী বছর থেকে Google Photo-র স্টোরেজ বা বিশেষ এডিটিং টুল ব্যবহার করতে ইউজারদের কিছু টাকা খসাতে হবে। কিন্তু এখানেই শেষ নয়, সম্প্রতি Google ঘোষণা করেছে যে ২০২১ সালের ১লা জুন থেকে বন্ধ করে দেওয়া হবে একাধিক গুগল অ্যাকাউন্ট বা জিমেইল আইডি।

অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগলের বিভিন্ন পরিষেবাগুলি ব্যবহার করতে এবং ইন্টারনেটের অন্যান্য সুবিধা পেতে গুগল অ্যাকাউন্ট থাকা একান্ত প্রয়োজন। এক্ষেত্রে অনেকেরই একটার বেশি গুগল অ্যাকাউন্ট রয়েছে, যেগুলি কম বেশি ব্যবহার হয় অথবা নিষ্ক্রিয় অবস্থায় থাকে। রিপোর্ট অনুযায়ী, গুগল তার পলিসি বা নীতিমালায় কিছু পরিবর্তন আনতে চলেছে,যার জেরে আগামী বছর থেকে বেশ কিছু অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। তবে দুশ্চিন্তার কোনো কারণ নেই। যেসমস্ত গুগল অ্যাকাউন্ট দুই বছর বা তারও বেশি সময় ধরে ব্যবহার হয়নি বা তাদের স্টোরেজ লিমিট শেষ হয়ে গেছে, শুধুমাত্র সেগুলিকেই পুরোপুরি ডিলিট করে দেবে গুগল।

বলা হয়েছে, এই নতুন পলিসি কার্যকরী হওয়ার আগেই প্রত্যেক গুগল অ্যাকাউন্ট ইউজারকে নোটিফিকেশন পাঠিয়ে বিষয়টি সম্পর্কে অবহিত করা হবে। তারপর ওই নিষ্ক্রিয় অ্যাকাউন্ট এবং সেগুলির সাথে সংযুক্ত জিমেইল, গুগল ড্রাইভ, ডকুমেন্টস, শিটস, স্লাইডস, ড্রইংস, ফর্মস এবং জ্যামবোর্ড ফাইলস ইত্যাদির কন্টেন্টগুলি ডিলিট করে দেওয়া হবে। তবে ওই ইনঅ্যাক্টিভ অ্যাকাউন্টের সাথে যদি অন্য কোনো গুগল অ্যাকাউন্ট বিশ্বাসযোগ্য কন্ট্যাক্ট হিসেবে সংযুক্ত থাকে এবং সেটি ৩-১৮ মাস নিষ্ক্রিয় থাকে, তাহলে তাতে ডিলিট হয়ে যাওয়া অ্যাকাউন্টটির সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য পৌঁছে দেওয়া হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে।

তাই নিজের গুগল অ্যাকাউন্টটি যাতে ডিলিট না হয়, সেজন্য নিজের মোবাইল, ল্যাপটপ বা ডেস্কটপে নিয়মিত জিমেইল আইডি দিয়ে লগ ইন করে রাখুন। এছাড়া নিজের Google অ্যাকাউন্টের মাধ্যমে Gmail, Drive, Photos ইত্যাদি পরিষেবা এবং ইন্টারনেট ব্যবহার করুন। সম্ভব হলে ওই অ্যাকাউন্ট থেকে অপ্রয়োজনীয় মিডিয়া, ফাইল ইত্যাদি ডিলিট করে ফেলুন। এতে অ্যাকাউন্টটি নির্ঝঞ্ঝাটে সচল থাকবে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।