করুন এই কাজ, লোকেশন হিস্ট্রি সহ গুগল সেভ রাখবেনা আপনার কোনো তথ্য

অ্যান্ড্রয়েড ও আইওএস এর জন্য লোকেশন ডেটা হিস্ট্রি অটো ডিলিট করার অপশন আনতে চলেছে গুগল। একটি ব্লগ পোস্টের থেকে মনে করা হচ্ছে এই অপশনটি আর কিছুদিনের মধ্যেই গুগল এর সমস্ত প্ল্যাটফর্মে চলে আসবে। প্রসঙ্গত উল্লেখ্য, ওয়েব এবং অ্যাপ অ্যাক্টিভিটি ডিলিটের অপশনটি ডেক্সটপের জন্য ইতিমধ্যেই চালু রয়েছে। তবে লোকেশন হিস্ট্রি ব্লকিং গুগলের করা পরিবর্তনগুলির মধ্যে অন্যতম বড় একটি পরিবর্তন হতে চলেছে।

গুগল ম্যানুয়াল ডেটা ডিলিটের অপশনটিও রাখছে তাদের প্রাইভেসি সেটিংসে। তবে নতুন ডেটা প্রাইভেসি সেটিংসের দরুন আপনারা কিছুটা তথ্য সেভ রেখে বাকিটা মুছে ফেলতে পারবেন যেটা আগে সম্ভব ছিল না।

কিভাবে গুগল অ্যাকাউন্ট থেকে লোকেশন হিস্ট্রি মুছবেন:

নিরাপত্তা দেওয়ার জন্য গুগল, ব্যবহারকারীদের একটি সময়সীমা বেঁধে দিতে চলেছে, যে কতদিনের জন্য তাদের ডেটা অ্যাক্টিভিটি সেভ করে রাখবেন। আপনারা এটি তিনটি বিকল্প পাবেন যত সব সময় তথ্য সেভ করে রাখুন, কেবলমাত্র তিন মাসের তথ্য সেভ করুন এবং আঠারো মাসের তথ্য সেভ করুন।

যদি আপনি এখান থেকে তিন মাস বা আঠারো মাস বেছে নেন, তাহলে গুগল আপনাকে রিমাইন্ডার দেবে যাতে তিন মাস বা আঠারো মাসের আগের সমস্ত রেকর্ডস মুছে যাবে এবং সেগুলি আর কখনোই ফিরে পাওয়া যাবে না। সেই বার্তায় রাজি হলে তবেই গুগল আপনার থেকে সেভ করা তথ্য মুছে ফেলবে এবং এই তথ্য মুছে ফেলা স্বয়ংক্রিয়ভাবে চলতেই থাকবে যতক্ষণ না আপনি নিজে থেকে বন্ধ করছেন সেটি। এই কন্ট্রোলগুলি আপনার গুগলে সামনের কিছু সপ্তাহের মধ্যেই আসতে চলেছে।

গুগলকে তথ্য সেভ করা থেকে কিভাবে বিরত করবেন?

এই ফিচারটি তাদের জন্য, যারা গুগলকে তথ্য সংগ্রহ থেকে আটকাতে চান তাদের প্রথমে তাদের গুগলের অ্যাকাউন্টে যেতে হবে গুগল প্রোফাইল ফটো ক্লিক করে। তারপরে ক্লিক করতে হবে ম্যানেজ প্রাইভেসি এন্ড পার্সোনালাইজেশন অপশনে। তারপর আপনি অনেকগুলো অপশন পেয়ে যাবেন যেগুলির মাধ্যমে গুগল তথ্য সংগ্রহ করে। যেমন ওয়েব অ্যান্ড অ্যাপ অ্যাক্টিভিটি, লোকেশন হিস্ট্রি, ভয়েস অ্যান্ড অডিও অ্যাক্টিভিটি, ডিভাইস ইনফরমেশন, ইউটিউব সার্চ হিস্ট্রি, এবং ইউটিউব ওয়াচ হিস্ট্রি। এখান থেকে আপনি যে কোন অ্যাক্টিভিটির উপর ক্লিক করে তথ্য সংগ্রহকে বন্ধ করে দিতে পারেন।

পড়ুন : এই প্রথম আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে কিনা জানাবে গুগল

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সমস্ত খবরের আপডেট পেতে এখানে লাইক দিন!