লকডাউনে আশেপাশে কোথায় খাবার পাবেন? ভোডাফোন-আইডিয়া ফিচার ফোন ব্যবহারকারীরা এভাবে জেনে নিন

লকডাউনের সময় মানুষকে সাহায্য করতে Google India কিছুদিন আগে একটি নতুন ফিচার এনেছিল। ম্যাপের সাথে সংযুক্ত থাকা এই ফিচার স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য আনা হয়েছিল। এই ফিচারের সাহায্যে লকডাউনে আটকে থাকা মানুষ তার আশেপাশে কোথায় থাকার জায়গা বা খাবার পাবেন তা জানানো হবে। Google Maps এর এই ফিচার দেশের ৩০ টি শহরে চালু করা হয়েছে। তবে এত গেল স্মার্টফোন ব্যবহারকারীদের কথা।

গুগল এবার ফিচার ফোন ব্যবহারকারীদের জন্য ও হেল্পলাইন সার্ভিস চালু করলো। এরজন্য গুগল, ভোডাফোন-আইডিয়া এর সাথে হাত মিলিয়েছে। গুগল এই খবর আজ তাদের একটি টুইটের মাধ্যমে জানিয়েছে। গ্রাহকরা এবার থেকে Google Assistant হেল্পলাইন নম্বর ০০০৮০০৯১৯১০০০ তে কল করে এই সুবিধা পেতে পারে। এই করোনা ভাইরাস মহামারীর কারণে যেসমস্ত ভোডাফোন-আইডিয়া ২ জি গ্রাহক খাওয়ার জন্য এবং থাকার জন্য আশ্রয় খুঁজছে, তারা এই নম্বরটিতে কল করে সহায়তা পেতে পারে।

গুগলের এই ফিচার হিন্দি ও ইংরেজি ভাষায় উপলব্ধ। এই সুবিধা পেতে ব্যবহারকারীদের শহরের নাম সহ ফুড শেল্টার বা নাইট শেল্টার বলতে হবে। এর পরে, তিনি সেই শহরের খাবার ও থাকার জায়গার তথ্য পাবেন। গুগল ম্যাপ এখন এই পরিষেবাটি স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য ৩০ টি থেকে ৩৩ টি শহরে প্রসারিত করেছে। এর মধ্যে অন্তর্ভুক্ত তিনটি নতুন শহর হল দিল্লি, আলিগড় এবং ভাগলপুর।

কিভাবে গুগল ম্যাপে খাবারের জায়গা বা রাতে থাকার জায়গা খুঁজবেন :

কাছাকাছির মধ্যে জায়গা খুঁজতে হলে ব্যবহারকারীদের সার্চ করতে হবে এই কথাটি লিখে-
Food Shelters in < সংশ্লিষ্ট শহরের নাম > অথবা Night Shelters in < সংশ্লিষ্ট শহরের নাম >। তারপরেই আপনার কাছে কাছাকাছি থাকা সমস্ত জায়গার ডিটেইলস চলে আসবে।